নিজস্ব প্রতিবেদক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয় দেওয়া মিয়ান আরাফিকে পুলিশ আটক করেছে। ঢাকায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে আটক করা হয়।

রবিবার সন্ধ্যায় এ প্রতিবেদন লেখার সময় তাকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের হেফাজতে রাখা হয়েছে।

ডিএমপির উপকমিশনার (ডিসি)-গণমাধ্যম মো. ফারুক হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাইডেনের ভুয়া উপদেষ্টা মিয়ান আরাফিকে ডিবি হেফাজতে নেওয়া হয়েছে।’

সরকার পতনের এক দফা দাবিতে শনিবার বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার পর পুলিশ-আওয়ামী লীগ-বিএনপির ত্রীমুখী সংঘর্ষে পল্টন-মতিঝিল রণক্ষেত্র হয়। বিকালের এমন চিত্রের পর থমথমে নয়াপল্টনে দেখা মিলে এক ব্যক্তির। মিয়ান আরাফি নামের ওই ব্যক্তি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনী উপদেষ্টা বলে খবর ছড়িয়ে পড়ে। তবে হোয়াইট হাউজের ওয়েবসাইটে এমন কোনো উপদেষ্টার তথ্য উল্লেখ নেই।

একটি ভিডিওতে দেখা যায়, গোলাপী রঙের শার্ট পরিহিত এক ব্যক্তি ইংরেজিতে কথা বলছেন। তিনি নিজেকে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিনি বলে দাবি করছেন। বলা হচ্ছে, তিনি নাকি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনী উপদেষ্টা।

ভিডিওতে ওই ব্যক্তিকে বলতে শোনা যায়, বাংলাদেশে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসসহ কোন কোন ব্যক্তিকে বার্তা পাঠিয়েছেন তার ফিরিস্তি দিচ্ছেন।

শনিবার সন্ধ্যায় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ইশরাক হোসেন এই ব্যক্তিকে নিয়ে নয়াপল্টনে আসেন। পরে মিয়ান আরাফি বিএনপির দলীয় কার্যালয়ে বসে কথা বলেন। এসময় সেখানে দলটির শীর্ষ নেতাদের কাউকে দেখা যায়নি। তার এক পাশে ইশরাক হোসেনকে দেখা গেছে।

শনিবার রাতে বিএনপি মহাসচিব বিবৃতি দিয়ে জানান, এই ব্যক্তির পরিচয়ের বিষয়ে তিনি কিছু জানেন না। ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে বলা হয় এই ব্যক্তি মার্কিন সরকারের কেউ নন।