অর্থনৈতিক প্রতিবেদক : ঋণ পরিশোধে শ্রীলংকাকে আরও এক বছর সময় দিল বাংলাদেশ। রবিবার বিকালে বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভায় এ সিন্ধান্ত নেওয়া হয়েছে।

ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক, ডেপুটি গভর্নর ও সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, চরম অর্থনৈতিক সংকটে পড়া শ্রীলংকাকে কেন্দ্রীয় ব্যাংক ২০ কোটি ডলার ঋণ দিয়েছে। প্রথম দফায় গত বছরের ১৯ আগস্ট ৫ কোটি ডলার ছাড় করে বাংলাদেশ ব্যাংক। দ্বিতীয় দফায় ১০ কোটি ডলার দেওয়া হয় গত বছরের ৩০ অক্টোবর। বাকি ৫ কোটি ডলার দেওয়া হয় গত বছরের নভেম্বরে। শ্রীলংকাকে দেওয়া ঋণ বাংলাদেশি মুদ্রায় এক হাজার ৭২৪ কোটি টাকা। যে অর্থ যেদিন ছাড় হয়েছে, ওই দিন থেকে মেয়াদ হিসাব হবে। ফলে বিদ্যমান চুক্তির আওতায় চলতি বছরের আগস্ট, অক্টোবর ও নভেম্বরের মধ্যে সুদসহ অর্থ ফেরত দিতে হবে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগের সময়ের সঙ্গে আরও এক বছর যুক্ত হবে এখন।

বৈঠক শেষে কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এখন শ্রীলংকাকে চাপাচাপি করে কোনো লাভ হবে না। তাই ঋণ পরিশোধে আরও এক বছর সময় বৃদ্ধি করা হয়েছে। সুতরাং বাংলাদেশ থেকে নেওয়া ২০ কোটি ডলার ঋণ পরিশোধে আরও এক বছর সময় পেল দেশটি।