আগুন একটি ভয়াবহ দুর্ঘটনা। হঠাৎকরে আগুন লেগে গেলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা জরুরি। এমন পরিস্থিতিতে আগুন নেভানোর জন্য বিভিন্ন ধরনের উপকরণ সাথে রাখা জরুরী ফলে আগুন নেভানোর উপকরণ ব্যবহার করার মাধ্যমে দ্রুত আগুন নেভানো যায়। চলুন এমন কিছু উপকরণ সম্পর্কে ধারণা নেই যা আগুন নেভাতে সাহায্য করে।

অগ্নিনির্বাপক যন্ত্র

অগ্নিনির্বাপক যন্ত্র হল আগুন নেভানোর একটি সাধারণ এবং কার্যকর উপকরণ। এটি বিভিন্ন ধরনের আগুন নেভাতে ব্যবহৃত হয়। অগ্নিনির্বাপক যন্ত্র এর মধ্যে সাধারণত কার্বন ডাই অক্সাইড, ফোম বা রাসায়নিক পাউডার থাকে। অগ্নিনির্বাপক যন্ত্র দুই ধরনের হয় একটি হচ্ছে ড্রাই বা পাউডার অন্যটি গ্যাসীয়। ছোট আগুনের ক্ষেত্রে এর যে কোন একটি হলে আগুন দ্রুত নেভানো যায়।

পানি

আগুন নেভানো কাজে প্রাথমিক উপকরণ হিসেবে আমরা পানি ব্যবহার করি। সাধারণত ছোট আগুন নেভাতে পানি ব্যবহার করা হয়। তবে সব ধরনের আগুনে পানি ব্যবহার করা যায় না। তেল বা গ্যাসের আগুনে পানি দিলে আগুন আরও ছড়িয়ে পড়তে পারে। তাই আগুনের ধরণ বুঝে পানি ব্যবহার করতে হয়।

বালু

গ্রামাঞ্চলের দিকে আগুন নেভাতে পানি ও বালি বেশি ব্যবহার হয়। ছোট আগুন নেভাতে বালি বেশ কার্যকারী ভুমিকা পালন করে। বিশেষ করে তেল বা গ্যাসের আগুন নেভাতে বালু ব্যবহার করা যেতে পারে।

ভেজা কাপড়

কিছু কিছু ক্ষেত্রে ভেজা কাপড়ও দ্রুত আগুন নেভাতে সাহায্য করে। বিশেষ করে গ্যাস সিলিন্ডার থেকে আগুন বের হলে ভেজা কাপড় দিয়ে পেচিয়ে দিলে দ্রুত আগুন নেভে যাবে। লক্ষ্যণিয় যে ছোট আগুন নেভাতে ভেজা কাপড় ব্যবহার করা যেতে পারে। ভেজা কাপড় আগুনের তাপ কমিয়ে দেয় এবং অক্সিজেনের সরবরাহ বন্ধ করে দেয় ফলে আগুন নেভে যায়।

ফায়ার ব্লাঙ্কেট

যে সকল স্থানে আগুন লাগার সম্ভাবনা বেশি থাকে সে সকল স্থানে ফায়ার ব্লাঙ্কেট ব্যবহার করা হয়। সাধারনত রান্নাঘরে আগুন লেগে গেলে ঘর থেকে বের হওয়ার জন্য ফায়ার ব্লাঙ্কেট ব্যবহার করা যেতে পারে। এছাড়াও এটি একটি তাপ-প্রতিরোধী কাপড় যা আগুনকে ঢেকে দেয় এবং অক্সিজেনের সরবরাহ বন্ধ করে দেয়।

ফায়ার হাইড্রেন্ট

ফায়ার হাইড্রেন্ট একটি পানির পাইপ এর জলাধারগুলো সাধারণত প্রাকৃতিক পানির উৎস যেমন নদী, লেক এর সঙ্গে যুক্ত থাকে এবং এগুলোর অবস্থান পানির উৎস থেকে নীচুতে থাকে যাতে করে পানির সম-উচ্চশীলতার কারণে উৎস থেকে জলাধারে স্ব্যংক্রিয় ভাবে চলে যায়। বাংলাদেরশে ফায়ার হাইড্রেন্ট ফায়ার সার্ভিসের গাড়িতে সংযুক্ত থাকে। ফায়ার হাইড্রেন্ট বড় আগুন নেভাতে ও যে সকল স্থানে গাড়ি প্রবেশ করতে পারে নাহ সে সকল স্থানে ব্যবহার করা হয়।

সতর্কতা

  • আগুনের ধরন শনাক্তকরণ করাটা জরুরী। বিভিন্ন ধরনের আগুনের জন্য বিভিন্ন ধরনের উপকরণ ব্যবহার করা হয়।
  • আগুন নেভানোর সময় নিজের সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করতে হবে।
  • যদি আগুন বড় হয় তাহলে দ্রুত ফায়ার সার্ভিসকে খবর দিতে হবে।
  • আগুন নেভানো ব্যাপারে প্রাথমিক ধারণা না থাকলে আগুনে কাছে যাওয়া উচিৎ হবে না।