সানজিদা আক্তার সান্তনা : সামনে ঈদুল ফিতর। ঈদের দিন সহ ঈদ পরবর্তী দিন গুলিতে সবার ঘরেই নানা স্বাদের খাবার তৈরি হয়। এই সময় গুলোতে বেশিরভাগ বাড়িতেই পোলাও এর সাথে সাধারণত গরু বা খাসির মাংস রান্না করা হয়। তবে চাইলে স্বাদ বদলাতে ঝঁটপট তৈরি করে নেয়া যায় মুগ ডালে মুরগি ভুনাও।

এতে এক দিকে যেমন সময় কম লাগে অন্যদিকে একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। চলুন জেনে নিই মুগ ডালে মুরগি ভুনার সহজ রেসিপি।

উপকরণ
মুরগী -১ টি, মুগ ডাল দেড় কাপ, পেঁয়াজ কুচি- আঁধা কাপের একটু বেশি, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, ধনে গুঁড়া-১ চা চামচ, জিরা গুঁড়া -দেড় চা চামচ, মরিচ গুঁড়া- এক চা চামচ, হলুদ গুঁড়া আঁধা চা চামচ, তেজপাতা দুটি, সরিষার তেল আঁধা কাপ, টালা জিরার গুঁড়া আঁধা চা চামচ, লবণ স্বাদ মতো, চিনি-১ চা চামচ, কাঁচামরিচ ৭/৮ টি।

বাগাড়ের জন্য
পেঁয়াজ কুচি ১ টি, তেল ২ টেবিল চামচ।

রন্ধন প্রণালী
প্রথমে মুগ ডাল হালকা ভেজে ধুয়ে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে তেজপাতা, এলাচি ফোড়ন দিয়ে পেঁয়াজ দিয়ে দিন, পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে ভাজুন।

সামান্য পানি ও লবণ দিয়ে কষিয়ে নিন। আঁধা কাপ পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে মুরগীর টুকরা দিয়ে দিন পাঁচ মিনিট ধরে কষিয়ে নিয়ে ঢাকনা দিয়ে দিন অল্প আছে রান্না করুন পানি দেয়ার প্রয়োজন নেই , মুরগী ৭০ ভাগ সিদ্ধ হয়ে গেলে ডাল দিয়ে একটু কষিয়ে পরিমাণমতো গরম পানি ভালো করে মিশিয়ে নাড়ুন। আঁচ কমিয়ে ঢেকে দিন।

দু-একবার ফুটে উঠলে চিনি আর কাঁচামরিচ দিয়ে দিন। ভালো করে নেড়ে মিশিয়ে পাঁচ মিনিট ঢেকে রাখুন। পানি বেশি শুকাবেন না পরে ডাল পানি শুষে নিবে।

এবার একটি কড়াইয়ে তেল দিয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে মুরগীতে দিয়ে জিরার গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে চুলা বন্ধ করে দিন, ঢেকে রাখুন।

পাঁচ মিনিট পর পরিবেশন করুন। যেহেতু এখন শীত কাল, বাজারে প্রচুর ধনে পাতা পাওয়া যায়, চাইলে নামানোর আগে ধনে পাতা কুচি দিতে পারেন।