সানজিদা আক্তার সান্তনা : দুপুরের খাবারে ভাতের সাথে মাছ মাংস যেমন থাকে তেমনি থাকে ডিম। যেমন খেতে ভালো তেমনি পুষ্টিকর ডিম। ভাজা, সেদ্ধ বা তরকারি সব রকম ভাবেই ডিম খাওয়া যায়। তবে আজ আপনাদের জন্য ডিমের একটি দারুন সহজ অথচ দুর্দান্ত টেস্টি রান্না ডিমের অমলেট কারি রেসিপি নিয়ে হাজির হয়েছি। এই রান্না একবার খেলেই বারবার খেতে চাইবে সকলে।

অমলেট কারি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ
১. ডিম, ২. আলু (ডুমো করে কাটা), ৩. পেঁয়াজ কুচি, ৪. আদা ও রসুন বাটা, পেঁয়াজ বাটা, ৫. তেজপাতা, শুকনো লঙ্কা, ৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ৭. স্বাদ মত নুন, ৮. রান্নার জন্য সরিষার তেল

অমলেট কারি তৈরির পদ্ধতিঃ
প্রথমে একটা পাত্রে ৩-৪টে মত ডিম ফাটিয়ে নিয়ে নিতে হবে। তাতে পরিমান মত পেঁয়াজ কুচি, নুন, হলুদ গুঁড়ো, আদা রসুন বাটা ও পেঁয়াজ বাটা দিয়ে সবটাকে ভালো করে ফেটিয়ে মিক্স করে নিতে হবে।

এরপর কড়ায় কিছুটা তেল দিয়ে গরম করে নিতে হবে। আর তেল গরম হলে ডিমের গোলা দিয়ে ছড়িয়ে গোল করে ভেজে তারপর মুড়ে অমলেট মত তৈরী করে নিতে হবে। অমলেট তৈরী হয়ে গেলে সেগুলোকে মাঝ বরাবর কেটে আলাদা করে তুলে রাখতে হবে।

আবারও একটা কড়ায় কয়েক চামচ তেল আর এক চিমটি নুন দিয়ে ডুমো করে কেটে রাখা আলু দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে আলু একধারে করে তেলের মধ্যে শুকনো লঙ্কা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে।

এরপর আদা রসুন বাটা, পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও স্বাদমত নুন দিয়ে আলুর সাথে সমস্ত মশলাকে ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে হবে। সবটা মাখোমাখো হয়ে তেল ছাড়া পর্যন্ত কষিয়ে নিতে হবে।

কষানো হয়ে গেলে সামান্য জল দিয়ে আলুর সাথে মশলাকে আবারও কিছুক্ষণ কষিয়ে দেড় কাপ মত জল দিয়ে দুটো তেজপাতা দিয়ে ঢাকা দিয়ে ১০মিনিট সেদ্ধ করে নিতে হবে।

১০ মিনিট পর ঢাকনা খুলে প্রথমে চেক করে নিন আলু সেদ্ধ হয়ে গেছে কি না। তারপর ডিমের অমলেট কড়ায় মিশিয়ে নিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে আরও ৩ মিনিট মত রান্না করে নিতে হবে। তাহলেই তৈরী হয়ে গেল দুর্দান্ত স্বাদের ডিমে অমলেট কারি।