রান্নাবান্না ডেস্ক : কথায় আছে ‘সানডে হো ইয়া মানডে রোজ খাও আন্ডে’। এই কথাটা কিন্তু একেবারে সত্যি কারণ ডিমের মধ্যে রয়েছে অনেকটা প্রোটিন তাই শরীরের জন্য ডিম কিন্তু বেশ ভালো। এছাড়া ক্যাপসিকাম খাওয়ারও উপকারিতা রয়েছে। যাদের থাইরয়েড রয়েছে তারা ক্যাপসিকাম খেতে পারেন। আর এই দুই জিনিসের কম্বিনেশনে তৈরী হয় দারুন সমস্ত পদ। আজ তারমধ্যে একটি ডিম ক্যাপসিকাম ধোঁকা কারি রেসিপি নিয়ে হাজির হয়েছি।

খুব সহজে আর বাড়িতেই তৈরী করে নেওয়া যায় এই দুর্দান্ত স্বাদের রান্নাটি। যেটা ভাতের সাথেও খাওয়া যেতে পারে আবার চাইলে রুটির সাথেও খাওয়া যেতে পারে। আর তৈরিতেও খুব বেশি সময় লাগে না। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে বাড়িতেই তৈরী করে নেওয়া যায় ডিম ক্যাপসিকাম ধোঁকা কারি।

প্রয়োজনীয় উপকরণঃ ডিম, ক্যাপসিকাম, পেঁয়াজ, টমেটো বাটা, আদা রসুন বাটা, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা কুচি, হলুদ, লঙ্কা, গোলমরিচ, গরম মশলা গুঁড়ো, তেজপাতা, লবঙ্গ, এলাচ,দারচিনি, গোটা গোলমরিচ (ফোঁড়নের জন্য), পরিমাণ মত নুন তেল ও স্বাদের জন্য সামান্য চিনি, ডিম ক্যাপসিকাম ধোঁকা কারি তৈরির পদ্ধতিঃ

প্রথমে ক্যাপসিকামগুলিকে ভালো করে ধুয়ে নিয়ে মিক্সিতে বেটে পেস্ট করে নিতে হবে। এরপর একটা পাত্রে ক্যাপসিকাম পেস্ট নিয়ে তাতে ডিম ফাটিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

কাঁচা ডিম আর ক্যাপসিকাম পেস্ট মেশানোর সময়েই একে একে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, পেঁয়াজ কুচি,লঙ্কা কুচি ও কিছুটা সরষের তেল মিশিয়ে নিতে হবে।

এরপর একটি পাত্রে মিশ্রটিকে ঢেলে জল দিয়ে ভাপিয়ে সেদ্ধ করতে হবে। মনে রাখতে হবে পাত্রে মিশ্রণ ঢালার আগে ভালো করে চারিদিকে তেল মাখিয়ে নিতে হবে। নাহলে পুরোটাই পাত্রের গায়ে এঁটে যাবে। মিনিট ১৫-২০ হলে সেটা তুলে বরফির মত টুকরো টুকরো করে কেটে নিতে হবে।

এরপর কড়ায় সরষের তেল দিয়ে তাতে তেজপাতা, লবঙ্গ, এলাচ,দারচিনি, গোটা গোলমরিচ দিয়ে ফোঁড়ন দিতে হবে। তারপর পেঁয়াজ, আদা-রসুন বাটা দিয়ে ভালো করে কষে নিতে হবে।

কষা হয়ে গেলে তাতে ডিম ক্যাপসিকামের টুকরোগুলো দিয়ে দিতে হবে। আর সামান্য চিনি মিশিয়ে দিতে হবে স্বাদের জন্য।

এবার ভালো করে টুকরো গুলো মাখিয়ে নিয়ে সামান্য জল দিয়ে কড়া ঢাকা দিয়ে হালকা আঁচে ১০ মিনিট রান্না করলেই রেডি ডিম ক্যাপসিকাম ধোঁকা কারি।