আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ট্রাস লিজ কোয়াসি কোয়াটেংকে দেশটির অর্থমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেছেন। বাড়তে থাকা রাজনৈতিক চাপ এবং বাজার নিয়ে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে শুক্রবার এই বরখাস্ত করলেন তিনি।

চ্যান্সেলরের দায়িত্ব নেওয়ার পর ছয় সপ্তাহেরও কম সময়ে তিনি বরখাস্ত হলেন। দায়িত্ব নেওয়ার পর একটি মিনি বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। এর প্রভাবে যুক্তরাজ্যের অর্থনৈতিক পরিস্থিতিতে ধস নামে। ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের রেকর্ড দরপতন হয়। এ মিনি বাজেটের প্রভাবে দেশটিতে মর্গেজের দামও বৃদ্ধি পায়। এমন পরিস্থিতি সৃষ্টি হওয়ায় মাত্র ছয় সপ্তাহের মধ্যেই তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো।

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি বৈঠকে অংশ নিতে গিয়েছিলেন ব্রিটিশ অর্থমন্ত্রী। সেখান থেকে শুক্রবার দ্রুত ফিরে আসেন তিনি। জানা গিয়েছিল, তার ঘোষিত মিনি বাজেট বাতিল করে দেওয়া হবে। এ নিয়ে কথা বলতেই দ্রুত ফিরে আসেন এবং বরখাস্ত হওয়ার খবর পান।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের ইতিহাসে দ্বিতীয় কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করলেন কাওয়াসি।

১৯৭০ সালে মাত্র ৩০ দিনের জন্য অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন ইয়ান ম্যাকলিয়ড। তিনি দায়িত্ব পাওয়ার ৩০ দিনের দিন হার্ট অ্যাটাক করে মারা গিয়েছিলেন, যা অর্থমন্ত্রী হিসেবে কোনো ব্যাক্তির সবচেয়ে কম সময় দায়িত্ব পালন করার রেকর্ড।

সূত্র : দ্য গার্ডিয়ান, বিবিসি