আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে বিধ্বংসী হারিকেন ইয়ানের আঘাতে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ফ্লোরিডার বিভিন্ন শহরে অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। ঝড়ে পুরো রাজ্য বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

মার্কিন রাষ্ট্রটি একদিকে আটলান্টিক মহাসাগর এবং অন্যদিকে মেক্সিকো উপসাগর দ্বারা বেষ্টিত। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানে হারিকেন ইয়ান, যেটিকে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ঘুর্ণিঝড় বলে ধারণা করা হচ্ছে।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) অনুসারে, ইয়ান ফ্লোরিডার ফোর্ট মায়ার্সের পশ্চিমে কায়ো কোস্টা উপকূলে, ২৮ সেপ্টেম্বর বুধবার স্থানীয় সময় ভোর ৩টার দিকে ল্যান্ডফল করেছে। ফোর্ট মায়ার্স এবং আশেপাশের এলাকায় বাতাসের ঝোড়ো গতি ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। সেই মুহূর্তে, বুধবার ফ্লোরিডায় ল্যান্ডফল করার পর, বৃহস্পতিবার ঝড়টি দক্ষিণ দিকে অগ্রসর হতে থাকে এবং ফ্লোরিডার প্রতিবেশী রাজ্য উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা অতিক্রম করার সাথে সাথে এটি একটি স্বাভাবিক হারিকেনে পরিণত হয়, এনএইচসি-র বরাত দিয়ে সিএনএন জানিয়েছে।

তবে ইয়ান ফ্লোরিডায় ধ্বংসযজ্ঞ চালিয়েছিলো। প্রবল বাতাস এবং উচ্চ জোয়ারের কারণে রাজ্যের উপকূলীয় শহরগুলির কোনও ভবন ধ্বংসের হাত থেকে রক্ষা পায়নি। ফোর্ট মায়ার্স শহর, যেখানে বুধবার ঝড় আঘাত হানে, প্রায় একটি হ্রদ ছিল। উচ্চ জোয়ারের পাশাপাশি, মুষলধারে বৃষ্টির কারণে অরল্যান্ডো, ফ্লোরিডা সহ সমুদ্র থেকে দূরে শহরগুলিতেও বন্যা দেখা দিয়েছে। ফোর্ট মায়ার্স এবং এর নিকটবর্তী শহর নেপলস ইয়ান থেকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

দুটি শহরই ফ্লোরিডার লি কাউন্টির অন্তর্গত। লি মেয়র রজার ডেসজারলাইস তার জেলার পরিস্থিতি সম্পর্কে সিএনএনকে বলেছেন, “লির প্রায় প্রতিটি বিল্ডিংয়ের অবস্থা, যখন আপনি কিছু তোলেন এবং অনেক জোরে তা ভেঙে ফেলেন।” কোনো ভবন অবশিষ্ট নেই। মৃতের সংখ্যাও সবচেয়ে বেশি লি জেলায়। হারিকেনের কারণে সমস্ত ফ্লোরিডায় যে ৪৫ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ১৬ জন ফ্লোরিডার বাসিন্দা, মার্কিন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ফ্লোরিডা শাখা।

মেয়য় বলেন,”আমরা ইতিমধ্যে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছি, কিন্তু এখনও অনেককে আনা যায়নি।” ফলে প্রকৃত মৃতের সংখ্যা আরও বেশি হতে পারে। ‘এদিকে, ঝড়ের কারণে ফ্লোরিডা জুড়ে তীব্র বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। লি, শার্লট, ডিসোটো এবং হার্ডি সহ রাজ্যের বিভিন্ন জেলায় বর্তমানে ১.৬ লাখেরও বেশি গ্রাহক বিদ্যুৎবিহীন। সেই সঙ্গে শুরু হয় ব্যাপক বন্যা। রাজ্য আবহাওয়া ব্যুরো অনুসারে, রাজ্যের সমস্ত শহর বন্যার জলে প্লাবিত হয়েছিল এবং ফ্লোরিডায় এত বড় আকারের বন্যা আগে দেখা যায়নি।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হারিকেন ইয়ানকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ‘সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ’ হিসেবে উল্লেখ করে এক বিবৃতিতে বলেছেন, ‘সাম্প্রতিক মার্কিন ইতিহাসে এত বড় ধ্বংসযজ্ঞ দেখা যায়নি। ক্ষয়ক্ষতির পরিমাণ, পুনর্নির্মাণে বছর লেগে যেতে পারে। ‘ কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ফ্লোরিডা রাজ্যকে সব ধরনের সহায়তা দেওয়া হবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি। সূত্র – সিএনএন