আন্তর্জাতিক ডেস্ক : একটি লাড্ডু ১০- ১৫ টাকায় অনায়াসে পাওয়া যায় হাট-বাজারে। যদি আরো ভালো মানের লাড্ডু হয় তবে তার দাম হতে পারে সর্বোচ্চ ৫০ টাকা। তবে একটি লাড্ডুর দাম কয়েক লাখ টাকা হবে তা হয়তো বিশ্বাস করা কঠিন। কিন্তু সেই বিশ্বাসকে চুরমার করেই সম্প্রতি হায়দরাবাদেই একটি লাড্ডু বিক্রি হয়েছে প্রায় ৩০ লাখ টাকায় । খবর টাইমস অফ ইন্ডিয়ার।

ভারতীয় এই স্থানীয় গনমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গণেশ চতুর্থী উপলক্ষে প্রতিবছর হায়দরাবাদের বালাপুরে বিশাল আকারের লাড্ডু বানানো হয়। তারপর সেই লাড্ডু নিলামে তোলা হয়। এ বছর লাড্ডুর ওজন ছিল ২১ কেজি। আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) সেই লাড্ডুর নিলাম হয়। এক হাজার ১১৬ রুপী কে সেই নিলাম শুরু হয়েছিল। দশজন সেই নিলামে অংশ নেন। দাম চড়তে চড়তে তা ২৬ লাখে পৌঁছায়। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বেঙ্গেতি লক্ষা রেড্ডি সেই লাড্ডু প্রায় ২৫ লাখ রুপীতে কেনেন। বাংলাদেশি টাকায় যা দাঁড়ায় প্রায় ২৯ লাখ ৭৫ হাজার টাকায়।

প্রসঙ্গত, এর আগে ২০২১ সালেও ২১ কেজি লাড্ডু বানানো হয়েছিল। ১৯ লাখ রুপীতে সেই লাড্ডু বিক্রি হয়। উদ্যোক্তারা জানান, এ প্রথম ২০ লাখ রুপীর বেশি দাম উঠেছে নিলামে। বালাপুরের বাসিন্দদের বিশ্বাস, তাদের জীবনের উন্নতিতে পূজার এ লাড্ডুর অনেক অবদান আছে। তাই এ লাড্ডুকে বঙ্গারু লাড্ডু বা সোনার লাড্ডু বলা হয়। প্রথম ১৯৯৪ সালে সোনার লাড্ডুর নিলাম পর্ব শুরু হয়েছিল। সেই বছরে লাড্ডুর দান উঠেছিল ৪৫০ রুপী । এরপর থেকে সেই প্রথা চলছে। লাড্ডু বিক্রি করে যে টাকা আয় হয় সেই টাকা বালাপুরের উন্নতির কাজে ব্যয় হয়।