আন্তর্জাতিক ডেস্ক : কাজের সন্ধানে প্রায় দশ বছর আগে বিহার থেকে মধ্যপ্রদেশের জবলপুরে চলে এসেছিলেন রাজেশ। এখানে এসে সিওনি জেলার এক মহিলার প্রেমে পড়েন। তাঁরা বিয়েও করেন। দুটি সন্তানও হয় তাঁদের। তবে পাকাপাকি ভাবে মাথা গোঁজার ঠাঁই হয়নি রাজেশদের। তাই ফুটপাতেই দুই সন্তান এবং স্ত্রীকে নিয়ে দিনযাপন করছিলেন তিনি। সংসার চালাতে একটি রিকশাও কিনেন রাজেশ। সব কিছুই ঠিকঠাক ছিল। কিন্তু বেশ কিছু দিন আগে রাজেশের স্ত্রী অন্য এক ব্যক্তির সঙ্গে পালিয়ে যান। তাঁকে খোঁজাখুঁজি করেও না পেয়ে দুই সন্তানকে নিয়ে দিশাহারা হয়ে পড়েন রাজেশ।

দিনে রিকশা চালাতে বেরোলে সন্তানদের দেখবে কে? এই ভাবনা রাজেশকে কুরে কুরে খাচ্ছিল। কিন্তু কোনও উপায় খুঁজে না পেয়ে, বড় সন্তানকে ফুটপাতে রেখে, এক বছরের সন্তানকে কোলে নিয়েই রিকশা চালাতে বেরিয়ে পড়েন রাজেশ। এখন তাঁর নিত্য দিনের রুটিন এটি। এ ভাবেই ছেলেকে কোলে নিয়ে দিনের পর দিন রিকশা চালাচ্ছেন তিনি।

রাজেশের এই দৃশ্য ভাইরাল হতেই শিশু কল্যাণ কমিটি তাঁর সঙ্গে দেখা করেন। তারা রাজেশের সন্তানদের দেখাশোনা করার প্রস্তাব দিয়েছেন। রাজেশকে সরকারি কিছু প্রকল্পের সুবিধার প্রস্তাবও দেওয়া হয়েছে বলে দাবি করেছে শিশু কল্যাণ কমিটির। যদিও রাজেশ এ বিষয়ে এখনও সম্মতি দেননি বলেই জানা গিয়েছে।
সূত্র: আনন্দবাজার।