স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক : আমরা নিয়মিত গাওয়া ঘি না খেলেও গাওয়া ঘি পছন্দের তালিকায় রয়েছে সবার উপরে । যে কোন অনুষ্ঠানে ঘি ছাড়া আমাদের বাঙালির আপ্যায়ন পূর্ণতা পায় না ।

চলুন জেনে নিই গাওয়া ঘিয়ের বিস্ময়কর যতগুণ ও উপকারিতা

হজমে সহায়তা করেঃ
খুব সহজেই হজম না হওয়ার ভয়ে অনেকেই ঘি খাওয়া এড়িয়ে চলে । কিন্তু আমাদের এই ধারণা ভুল । কারণ ঘি এর মধ্যে বাটাইরিক এসিড রয়েছে। বাটাইরিক এসিড আমাদের হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যে কোনো ধরনের গুরুপাক (সহজে হজম হয়না এমন) খাবারকে যদি ঘিয়ের সঙ্গে খাওয়া হয় তাহলে সেই সমস্ত খাবার খুব তাড়াতাড়ি হজম হয়।

হার্টকে ভালো রাখবেঃ
ঘি খেলে হার্টের ক্ষতি হবে এমন ভয়ে অনেকেই ঘি এড়িয়ে চলেন । কিন্তু কার্ডিয়লজিস্টদের মত অনুসারে যারা নিয়মিত ঘি খান তাদের হাটের ওষুধ কম হয় এবং তাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়ার কমে যায়। ঘি এর মধ্যে লিনোলিক এসিড রয়েছে যেটি হার্টকে ভালো রাখার সাথে সাথে বিভিন্ন ধরনের কার্ডিয়োভাসকুলার রোগ-ব্যাধির হাত থেকে হার্টকে রক্ষা করে থাকে ।

শরীরের ক্ষত সারাতে সাহায্য করেঃ
সদ্য নবজাতক জন্ম দেওয়া প্রতিটি মা কে ডেলিভারির পর ঘি খাওয়ার পরামর্শ দিয়ে থাকা হয়। এর কারণ হচ্ছে ঘিয়ে এর মধ্যে রয়েছে ভিটামিন এ এবং ভিটামিন ই এর পুষ্টিগুণ, অ্যান্টি-অক্সিডেন্টের এন্টিভাইরাল গুণে সমৃদ্ধ যা আমাদের শরীরের ক্ষত সারিয়ে তোলার জন্য সাহায্য করে ।

প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করেঃ
বহুদিন ধরেই আয়ুর্বেদ শাস্ত্রে ঘি কে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে উল্লেখ রয়েছে এবং ঘি কে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। অল্প পরিমাণ পানির সাথে অল্প পরিমাণ ঘি মিশিয়ে মুখের মধ্যে লাগালে এটি ত্বককে মসৃণ কোমল এবং টানটান রাখবে ।

চর্বি ঝরিয়ে ওজন কমাতে সাহায্য করেঃ
সব ধরনের ফ্যাট শরীরের জন্য ক্ষতিকর নয় । এমন কতগুলো ফ্যাট রয়েছে যেগুলো শরীরের জন্য উপকারী। যেমন মাছের মধ্যে ওমেগা 3 ফ্যাটি এসিড থাকে যেটি আমাদের শরীরের উপকারে আসে ।

এ সকল ফ্যাটকে ফ্রেন্ডলি বলা হয় । গাওয়া ঘিতে ঠিক এই ধরনের ফ্যাট রয়েছে যেগুলো আমাদের শরীরের চর্বি ঝরিয়ে ওজন কমাতে সাহায্য করে । শরীরের ওজন কমানোর জন্য বিভিন্ন অ্যাথলিট দৌড়ানোর আগে ঘি খেয়ে থাকেন। এছাড়াও গাওয়া ঘি এর মধ্যে এসেনশিয়াল অ্যামাইনো এসিড রয়েছে যেটি শরীরের অতিরিক্ত চর্বি ঝরিয়ে ফেলতে সাহায্য করে ।