আন্তর্জাতিক ডেস্ক : একই সিরিঞ্জ দিয়ে ৩০ জন শিক্ষার্থীকে টিকা দেওয়ার অভিযোগ উঠেছে এক স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে। ভারতের মধ্যপ্রদেশের সাগর নামক এক শহরে এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। অভিযুক্ত ওই স্বাস্থ্যকর্মীর নাম জিতেন্দ্র। বুধবার (২৭ জুলাই) তিনি সাগর শহরে একটি বেসরকারি স্কুলে শিক্ষার্থীদের করোনার টিকা দিচ্ছিলেন।

জিতেন্দ্রর বিরুদ্ধে অভিযোগ, একই সিরিঞ্জ ব্যবহার করে তিনি সব শিক্ষার্থীদের টিকা দিয়েছেন। যদিও এ জন্য তিনি তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেই দায়ী করেছেন। অভিভাবকরা জিতেন্দ্রর বক্তব্যের একটি ভিডিও করেন।

সেই ভিডিওতে তিনি বলছেন, যে ব্যক্তি আমাকে টিকার সামগ্রী দিয়েছেন তিনি একটি সিরিঞ্জ দিয়েছিলেন। তাই ওই একটি সিরিঞ্জ দিয়েই সবাইকে টিকা দিয়েছি। কে সেই ব্যক্তি তা তিনি জানেন না- এমনটাই ভিডিওতে দাবি করেছেন ওই স্বাস্থ্যকর্মী।

প্রসঙ্গত, এইডস রোগের সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার কারণে ১৯৯০ সালে একটি সিরিঞ্জ এক বার ব্যবহারের নিয়ম চালু হয়। সাগর প্রশাসন কেন্দ্রীয় সরকারের এক সিরিঞ্জ এক টিকা’র নিময় লঙ্ঘন এবং কাজে গাফিলতির জন্য জিতেন্দ্রর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে। এছাড়া জেলার টিকাকরণ কর্মকর্তা রাকেশ রোশনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে।