স্বাস্থ্য ও চিকিৎসা : খুব কমই আছে ডিমের মতো স্বাস্থ্যকর খাবার। শরীরে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন জোগাতে ডিম অন্যতম। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন পাতে ডিম রাখা অবশ্যই জরুরি। পুষ্টিবিদরাও প্রতি দিন একটি করে ডিম সেদ্ধ খাওয়ার কথা বলে থাকেন। এতে শরীর ভিতর চনমনে থাকে। তবে ডিম খাওয়া নিয়েও রয়েছে বিভিন্ন রকম ভ্রান্ত ধারণা। অনেকে সেগুলি মেনেও চলেন। তবে চিকিৎসক এবং পুষ্টিবিদরা বলছেন, ডিম নিয়ে যে ধারণাগুলি প্রচলিত আছে, তা একেবারেই ঠিক নয়। সেগুলি মেনে চললে পর্যাপ্ত পুষ্টি থেকে বঞ্চিত থেকে যাবে আমাদের শরীর।

ডিম নিয়ে ভুল ধারণা-১, প্রতিদিন ডিম খাওয়া উচিত নয়।
আর চিকিৎসকদের মতে, এমন ভাবার কোনও কারণ নেই। রোজ ডিম খাওয়ার ক্ষতিকর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ডিম শুধু শরীর নয়, এর ভিটামিন বি১২, বি৬, কোলিন, ফোলেট চুল এবং ত্বকের জন্যও ভাল।

বাদামি ডিম বেশি উপকারী ভুল ধারণা-২
ডিমের রং কেমন হবে, তা নির্ভর করে মুরগির জিনের উপর। এর সঙ্গে বেশি বা কম উপকারিতার আদতে কোনও সম্পর্ক নেই। সাদা এবং বাদামি, দুটিই সমান উপকারী।

ডিমের কুসুম খেলে ওজন বাড়তে পারে ভুল ধারণা-৩
ওজন কমানোর পর্বে যে যে খাবার অনেকেই বাদ দেন, তার মধ্যে অন্যতম ডিমের কুসুম। পুষ্টিবিদরা অবশ্য অন্য কথা বলছেন। তাঁদের মতে, ডিমের কুসুমে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ। রোগা হতে এই উপাদানগুলিও জরুরি। প্রতিদিনের ডায়েটে তাই কুসুম রাখা যেতেই পারে।