ডেস্ক রিপোর্ট : মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগে আফ্রিকার দেশ গাম্বিয়ার করা মামলা প্রসঙ্গে মিয়ানমারের প্রাথমিক আপত্তি খারিজ করে দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। বার্তা সংস্থা রয়টার্স থেকে এ তথ্য জানা যায়।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা মিয়ানমার জান্তা আইসিজেতে দাবি করে, জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতে গাম্বিয়ার এসব অভিযোগ তোলার অধিকার নেই।

আইসিজের বর্তমান প্রেসিডেন্ট জোয়ান ডনাহিউয়ে বলেন, ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন মোতাবেক এর সদস্যরা গণহত্যা বন্ধে উদ্যোগ নিতে পারেন এবং তারা এমন পরিস্থিতিতে উদ্যোগ নিতে বদ্ধপরিকর। সে অনুযায়ী, কনভেনশনের সদস্য রাষ্ট্র হিসেবে গাম্বিয়ার পক্ষ থেকে অভিযোগ তোলার পূর্ণ অধিকার রয়েছে বলে মনে করে ১৩ সদস্যের বিচারক প্যানেল। আজকের এই রায়ের ফলে মামলাটির শুনানি শুরু হবে। তবে, এই শুনানি শেষ হতে কয়েক বছর লেগে যেতে পারে।

মিয়ানমারের সামরিক জান্তা সরকার সে দেশের ক্ষমতা দখলের পর গণহত্যা মামলার শুনানি প্রশ্নে প্রাথমিক আপত্তি জানায়। মিয়ানমারের প্রাথমিক আপত্তির ওপর গত ২১ ফেব্রুয়ারি শুনানি শুরু হয়। আদালত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মোট চার দিন আপত্তি বিষয়ে উভয় পক্ষের যুক্তি-পাল্টা যুক্তি শোনেন। শুনানিতে মিয়ানমারের আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী কো কো হ্ল্যাং দেশটির প্রতিনিধিত্ব করেন। এ সময় হ্ল্যাং দাবি করেন—গণহত্যার অভিযোগ শুনানির এখতিয়ার আইসিজের নেই।
সুত্র– রয়টার্স ।