রান্নাবান্না ডেস্ক : সাধারণ তরকারি হোক বা মাছ-মাংস, রান্না করার চেয়ে রান্নার মশলা জোগাড় করাটাই বেশি ঝক্কির কাজ। আর রোজকার রান্নায় গৃহিণীদের যে মশলা ছাড়া একেবারেই চলে না, তা হল আদা-রসুন বাটা। কেউ কেউ ঝক্কি এড়াতে বাজার থেকে আদা-রসুন বাটার প্যাকেট কিনে আনেন। তবে অনেকেই আবার সেই স্বাদ পছন্দ করেন না। তাঁদের মতে, বাড়িতে বাটা আদা-রসুনের স্বাদ মত প্যাকেটে পাওয়া যায় না! তবে কয়েকটি কারিশ্মা জানলেই আর রোজ রোজ আদা-রসুন বাটতে হবে না। জেনে নিন কোন নিয়ম মেনে চললেই বেটে রাখা আদা-রসুন মাস খানেক ভাল থাকবে।

১) আদা-রসুন সংরক্ষণের সঠিক ব্যবহার জানতে হবে। যে পাত্রে আদা-রসুন বাটা ভরে রাখবেন তা যেন একেবার শুকনো থাকে। আর মিশ্রণটি যেই পাত্রে রাখছেন তাতে যেন কোনও মতেই বায়ু ঢুকতে না পারে সে দিকে নজর রাখতে হবে।

২) আদা-রসুন বেটে নিয়ে জিপ লক ব্যাগেও রাখতে পারেন। এতেও মিশ্রণটি দীর্ঘ দিন ভাল থাকে। তবে প্যাকেটের মান যেন ভাল হয় সে দিকে লক্ষ রাখবেন।

৩) আদা-রসুন বাটার পর তাতে সামান্য নুন ও সাদা তেল মিশিয়ে নিতে পারেন। এই পন্থা মেনে চললে মিশ্রণটিতে পচন ধরে না। আর ফ্রিজে রাখলেও মিশ্রণটি জমে যায় না।

৪) ফ্রিজে আদা-রসুন বাটা রেখে দিলে অনেক সময় তাতে সবুজ ভাব এসে যায়। এমনটা যাতে না হয় তার জন্য ভিনিগার ব্যবহার করতে পারেন। ভিনিগার ব্যবহার করলে মিশ্রণটি বেশ অনেক দিন ভাল থাকবে।