ডেস্ক রিপোর্ট : জল্পনাই সত্যি হল। ব্রিটিশ প্রধানমন্ত্রীর মসনদে প্রতিষ্ঠিত হলেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত। দ্বিতীয় রাউন্ডেই সব থেকে বেশি ভোট পেয়ে নির্বাচিত হলেন ঋষি সুনক। দেশের সাবেক অর্থমন্ত্রীই এবার বসতে চলেছেন প্রধানমন্ত্রীর চেয়ারে। শুধু তাই নয়, নির্বাচিত হলেন কনজারভেটিভ পার্টির লিডারও।

এর ফলে বরিস জনসনের উত্তরসূরি হিসেবে ১০ ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হতে চলেছেন বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তির জামাই।

ভোটের হিসেবে সুনকের পরেই রয়েছেন বুকমেকার প্রিয় পেনি মোরডাউন্ট। সুনক পেয়েছেন ১০১ টোরি ল মেকার্সের ভোট। মোরডাউন্ট পেয়েছেন ৮৩টি ভোট।

গত ৭ জুলাই ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন বরিস জনসন। পরবর্তী প্রধানমন্ত্রী দৌড়ে উঠে আসে ঋষি সুনকের নাম। কনজারভেটিভ দলের নেতা ও প্রধানমন্ত্রী নির্বাচনের ক্ষেত্রে প্রথম রাইন্ডের গণনায়ও শীর্ষে ছিলেন তিনি। পেয়েছিলেন ৮৮টি ভোট।

পুরোদমে লড়াইয়ে থাকার বার্তা দিয়ে সেই ভিডিওয় ঋষি জানিয়েছেন, তিনি ব্রিটেনের হৃত বিশ্বাস পুনরুদ্ধার, অর্থনীতিতে পুনরায় শক্তিসঞ্চার করে দেশকে একজোট করতে চান। প্রতিটি সন্তানকে একই অধিকার দিয়ে আগামী প্রজন্মের জন্য ব্রিটেনকে বাসযোগ্য করে তুলতে চান তিনি। ঋষি বলেছেন, ‘এই সময়ের লাগাম হাতে ধরার জন্য কাউকে এগিয়ে আসতেই হবে। এবং সঠিক সিদ্ধান্ত গুলো নিতে হবে।’ দেশবাসীর কাছে তার প্রতিশ্রুতি, ‘দেশকে সঠিক দিশায় নিয়ে যেতে আমার ভরসা দেশাত্মবোধ, স্বচ্ছতা এবং কঠোর পরিশ্রম।’

একাধিক টোরি এমপি ঋষির প্রার্থীপদের সমর্থনে এগিয়ে এসেছেন। ঋষিকে সমর্থন করে টোরি এমপিরা সেখানে নিজেদের মতামত টুইট করছেন। কমন্সের নেতা মার্ক স্পেনসার লিখেছেন, ‘ঋষিই সেই ব্যক্তি, যিনি পার্টি ও দেশকে একজোট করার ক্ষমতা রাখেন।’