আন্তর্জাতিক ডেস্ক : মোড়লদের দাবার গুটি না হতে আসিয়ান দেশগুলোর প্রতি আহ্বান চীনের ছবি সংগৃহীত
শক্তিধর দেশগুলোর মধ্যে চলছে তুমুল প্রতিযোগিতা-দ্বন্দ্ব-সংঘাত। এমন পরিস্থিতিতে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে মোড়লদের দাবার গুটি না হওয়ার জন্য আহ্বান জানিয়েছে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সোমবার (১১ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিন ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশীয় নেশনস (আসিয়ান) সচিবালয়ে ভাষণ দিতে গিয়ে ওয়াং বলেন, এই অঞ্চলের অনেক দেশ পক্ষ নেওয়ার জন্য চাপের মধ্যে রয়েছে।

তিনি বলেন, ক্ষমতাধরদের প্রতিদ্বন্দ্বিতায় দাবার গুটি হিসেবে ব্যবহৃত না হওয়ার জন্য আমাদের উচিত এই অঞ্চলকে ভৌগোলিক ক্যালকুলেশন ও আইনের ফাঁদ থেকে আলাদা করে রাখা। এই অঞ্চলের ভবিষৎ আমাদের নিজেদের হাতেই থাকা উচিত বলেও জানান তিনি।

বিশ্বের প্রভাবশালী দেশগুলোর মধ্যে দ্বন্দ্বের কারণে দক্ষিণ-পূর্ব এশিয়া ভৌগোলিক রাজনীতির জন্য গুরুত্বপূর্ণ অঞ্চল হিসেবে বিবেচিত হচ্ছে, বেড়েছে গুরুত্বও। এখানের দেশগুলো যুক্তরাষ্ট্র ও চীনের দ্বন্দ্বের মাঝখানে পড়েছে। ফলে অঞ্চলটিতে ক্রমাগত উদ্বেগ বাড়ছে।

চীন প্রায় সমগ্র দক্ষিণ চীন সাগরকে তার ভূখণ্ড বলে দাবি করেছে। তবে আসিয়ানের অনেক দেশ এ দাবির বিরোধিতা করে জানিয়েছে, চীনের দাবি আন্তর্জাতিক আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।