ডেস্ক রিপোর্ট : পাকিস্থানে আরো একদফা জ্বালানি তেলের দাম বৃদ্ধি করেছে সরকার। দেশটিতে ক্যাটাগরি ভেদে পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়ানো হয়েছে ১৫ থেকে ১৮ রুপি পর্যন্ত। এতে করে প্রতি লিটার পেট্রোলের মূল্য গিয়ে পৌঁছে প্রায় ২৪৯ রুপিতে। গতকাল বৃহস্পতিবার (৩০ জুন) পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়ানো হয়েছে। নতুন এই মূল্য আজ (১ জুলাই) থেকে কার্যকর হবে।

সর্বশেষ বর্ধিত মূল্য অনুযায়ী, আজ ১ জুলাই থেকে পেট্রোলের দাম হবে ২৪৮.৭৪ রুপি প্রতি লিটার। এছাড়া অর্থ মন্ত্রণালয় বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, আজ ১ জুলাই থেকে পেট্রোলের দাম হবে ২৪৮.৭৪ রুপি প্রতি লিটার। হাই স্পিড ডিজেল পাওয়া যাবে লিটার প্রতি ২৭৬.৫৪ রুপি দরে। কেরোসিনের দাম বেড়ে হয়েছে ২৩০.২৬ রুপি লিটার। এই নিয়ে শাহবাজ শরীফের নেতৃত্বে জোট সরকার আসার পর চারবারে পেট্রোলের দাম ৮৪ রুপি বাড়ানো হলো। পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেছেন, আইএমএফের সঙ্গে কথাবার্তা অনেকদূর এগিয়েছে। আইএমএফের সাহায্য পাওয়ার ব্যাপারে তারা আশাবাদী।

অর্থমন্ত্রী আরো জানান, পাকিস্তান মেমোরেন্ডাম অফ ইকোনমিক অ্যান্ড ফিনান্সিয়াল পলিসিজ (এমইএফপি) পেয়েছে। সপ্তম ও অষ্টম রাউন্ডের আলোচনার আগে কিছু সিদ্ধান্ত নেয়া তাই জরুরি। এই প্রোগ্রাম চালু করতে গেলে পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট লেভির পরিমাণ বাড়াতে হবে। তার দাবি, ইমরান খান সরকার প্রতি মাসে পেট্রো-পদার্থের দাম লিটারপ্রতি চার রুপি করে বাড়াবার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু তারা আইএমএফকে দেয়া প্রতিশ্রুতি ভঙ্গ করে ভর্তুকিও দেয়। এর ফলে দেশের অর্থনীতি আরো চাপের মুখে পড়ে।

এছাড়া অর্থমন্ত্রণালয় জানিয়েছে, বিগত সরকারের নেয়া কিছু কর্মসূচি তারা আবার শুরু করেছে। আর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে। তাই তাদেরও দাম বাড়াতে হচ্ছে। পেট্রোলিয়ামমন্ত্রী মালিক জানিয়েছেন, পরিস্থিতি ঠিক হতে আরো চার-পাঁচ মাস লাগবে। তার দাবি, সরকার দুইটি কর্মসংস্থানমুখী পরিকল্পনা হাতে নিয়েছে। তারা গরিবদের কর্মসংস্থান দিতে চায়। পাশাপাশি মুদ্রাস্ফীতিতে লাগাম পরাতে চায়। তিনি বলেছেন, ২০১৩ সালে একই ধরনের পরিস্থিতিতে পড়েছিল পাকিস্তান।