আন্তর্জাতিক ডেস্ক : প্রবল বর্ষন ও ভূমিধসে ব্রাজিলে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার এবং শনিবার উত্তর-পূর্ব ব্রাজিলের আটলান্টিক উপকূলের দুটি প্রধান শহরে মুষলধারে বৃষ্টিপাতের ফলে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। খবর রয়টার্স।

পার্নাম্বুকো রাজ্যের অফিসিয়াল টুইটারের এক বার্তায় জানা যায়, প্রবল বৃষ্টির কারণে শনিবার বিকেল পর্যন্ত কমপক্ষে ৩৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া রাজ্য সরকারের মতে, অন্তত আরও ৭৬৫ জনকে তাদের বাড়ি থেকে সরিয়ে নেয়া হয়েছে। এদিকে ব্রাজিলের ফেডারেল জরুরি পরিষেবা অনুসারে, প্রতিবেশী রাজ্য আলাগোসের আরও দু’জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

ব্রাজিলের বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, পার্নাম্বুকো অতিবৃষ্টিতে বন্যা দেখা যাওয়ায় এক হাজারের বেশি মানুষ বাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন। রাজ্যে বন্যা ও ভূমিধসের ঝুঁকিতে রয়েছেন আরও ৩২ হাজারের মতো মানুষ। বাস্তুচ্যুতদের জন্য শহরে স্কুলগুলোতে খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র।

এদিকে আলাগোআসে রাজ্য সরকার জানিয়েছে, গত কয়েক দিনের ভারী বৃষ্টির প্রভাবে জরুরি অবস্থা ঘোষণা করেছে ৩৩টি পৌরসভা। অতি বর্ষণে এই দুই রাজ্যের পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। বন্যায় জমির ফসল তলিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত অনেকে। পরিস্থিতির খোঁজ খবর রাখছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। দুর্যোগকবলিত এলাকাগুলোতে ত্রাণ ও মানবিক সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছেন তিনি।