স্বাস্থ্য কথা : ওজন কমাতে পরিশ্রমের ঘাটতি রাখেন না অনেকেই। সব রকম ভাবে চেষ্টা করেন যাতে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়। তবে সহজে ওজন কমানোর রাস্তা কিন্তু লুকিয়ে আছে রান্না ঘরেই। রান্নায় স্বাদ বাড়াতে যাদের বিশেষ ভূমিকা আছে তারাই হয়ে ওঠে ওজন কমানোর ঘরোয়া টোটকা।

কোন মশলাগুলি ওজন কমাত সাহায্য করবে আপনাকে ?

১) দারচিনি: রকমারি বিভিন্ন পদে দারচিনির ব্যবহার করা হয়। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ দারচিনি ভেজানো জল রোজ সকালে নিয়ম করে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

২) ছোট এলাচ: ছোট এলাচে রয়েছে মেলাটোনিন, যা শরীরের বিপাক হার বাড়াতে সাহায্য করে। ফলে শরীর থেকে মেদও ঝরে দ্রুত। রাতে ঘুমাতে যাওয়ার আগে উষ্ণ গরম জলে এলাচ মিশিয়ে খান। দ্রুত মেদ ঝরবে এতে।

৩) জিরে: ওজন কমানোর আরও একটি উপকারী মশলা হল জিরে। রান্নার অন্যতম প্রধান এই উপকরণটি ওজন কমাতেও সাহায্য করে। সারা রাত আধ কাপ জলে এক চামচ জিরে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে খালি পেটে সেই জলটি ছেঁকে নিয়ে খেয়ে নিন। ওজন ঝরবে দ্রুত।

৪) হলুদ: রান্নার অপরিহার্য একটি উপাদান হল হলুদ। হলুদ ছাড়া সব রান্নাই অসম্পূর্ণ থেকে যায়। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি হলুদ কিন্তু ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। হজমক্ষমতা বাড়াতে সাহায্য করে হলুদ। অ্যান্টিঅক্সিড্যান্টের সমৃদ্ধ হলুদ শরীরের বাড়তি মেদ ঝরিয়ে দেয়। চটজলদি ওজন কমাতে হালকা গরমজলে হলুদ ও গোলমরিচ মিশিয়ে খেতে পারেন। কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে দুধের সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে খেতে পারেন। দ্রুত কমবে ওজন।

৫) আদা: হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটলেই মূলত ওজন বাড়তে থাকে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আদা দ্রুত হজম করতে সাহায্য করে। আদা ঘন ঘন খিদে পাওয়ার প্রবণতাও কমিয়ে দেয়। ওজন নিয়ন্ত্রণে রাখতে আদা অত্যন্ত উপকারী।