আন্তর্জাতিক ডেস্ক : ভয়াবহ তাপদাহের কবলে ভারত । তাপমাত্রা বাড়া শুরু হয় মার্চ থেকে গোটা উত্তর ও উত্তর-পশ্চিম ভারতে। এপ্রিল থেকে পারদ আরও বাড়তে শুরু করে। গত কয়েক দিন ধরেই হরিয়ানা, দিল্লি, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের বিস্তীর্ণ এলাকায় তীব্র গরম। কোথাও কোথাও তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াসও ছুঁয়েছে। তবে সব রেকর্ড ভেঙে চুরমার হয়ে গেছে উত্তরপ্রদেশের প্রয়াগরাজে। শুক্রবার (২৯ এপ্রিল) ওই শহরে তাপমাত্রা ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস। দেশটির উত্তরপ্রদেশে শুক্রবার তাপমাত্রা ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস।

গত ২০ বছরে এত উষ্ণ এপ্রিল দেখেনি প্রয়াগরাজ। ১৯৯৯ সালে এপ্রিলে একবার এখানকার তাপমাত্রা ৪৬.৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। এপ্রিলে এতো ভয়াবহ গরম আগে কখন দেখিনি শহরবাসী। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫ মে পর্যন্ত প্রয়াগরাজের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না। প্রবল গরম থাকবে দিল্লি, হরিয়ানা, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের পশ্চিম ভাগেও। তবে ২-৪ মে উত্তরপ্রদেশ, দিল্লি, হরিয়ানার কিছু অংশে বৃষ্টি হতে পারে বলেছে আবহাওয়া দফতর। ওই সময়ে ওই সব এলাকার তাপমাত্রা কিছুটা কমে ৩৬ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে।

কোনো সমতল এলাকার তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁলে সেখানে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়। পারদ ৪৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছলে ভয়াবহ তাপপ্রবাহের পরিস্থিতি হয়, যা শুক্রবার প্রয়াগরাজে হয়েছে। এছাছা তীব্র গরমে দেশের সকলের হাঁসফাঁস অবস্থা। দেশের একাধিক রাজ্যেই জারি রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। বাড়তে থাকা এই গরম নিয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এখনও উত্তর ভারতের বেশ কিছু অংশে তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছুঁতে পারে জানিয়েছে আবহাওয়া দফতর। দিল্লিতেও তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ৪৪ থেকে ৪৫ ডিগ্রির মধ্যে। আপাতত এখুনি এই গরম থেকে নিস্তার নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।