আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ সময় থেকে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ চলছে। রাশিয়ার আগ্রাসনে ইতিমধ্যে বিধ্বস্ত ইউক্রেন। এরই মধ্যে দেশটির বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। নিজেদের সাধ্যমতো প্রতিরোধও গড়ে তুলেছে ইউক্রেন। এদিকে, যুদ্ধের এই সময়ে রুশ বাহিনী ইউক্রেন থেকে কয়েক লাখ টন খাদ্যশস্য চুরি করেছে বলে দাবি করেছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

দেশটির উপ-কৃষি মন্ত্রী তারাস ভিসোটস্কি বলেছেন, রাশিয়ান বাহিনী ইউক্রেনের দখলকৃত এলাকা থেকে ‘কয়েক লাখ টন’ শস্য চুরি করেছে। ইউক্রেনের জাতীয় টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি এই দাবি করেন। এ সময় তিনি উদ্বেগ প্রকাশ করে বলে, দখলকৃত অঞ্চলে সঞ্চিত দেড় মিলিয়ন টন খাদ্যশস্যও রাশিয়ান বাহিনী চুরি করতে পারে।

প্রসঙ্গত, দীর্ঘ সময় থেকে ইউক্রেনে রাশিয়ার এই আগ্রাসন চলছে। গত ২৪ ফেব্রুয়ারির পর থেকেই রাশিয়ার হামলার প্রতিরোধে লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। ইতিমধ্যে এই যুদ্ধকে কেন্দ্র করে তোলপাড় গোটা বিশ্ব। পুতিনের সমালোচনায় সব মহল। শুধু অন্য দেশের বাসিন্দারাই নন, রাশিয়ার বহু মানুষও প্রেসিডেন্টের পদক্ষেপের প্রতিবাদ করেছেন। এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে। সুত্রঃ আল জাজিরা