সানজিদা আক্তার সান্তনা : কম বেশি সবাই আমরা টমেটো খাই। টমেটোতে আছে নানান পুষ্টিগুন-এর সাথে আছে কিছু সতর্কতাও। টমেটোর উপকারিতা ও অপকারিতা কি সে সম্পর্কে আজকে আমরা বিস্তারিত জানবো।

টমেটো আমরা সব ভাবেই খেয়ে থাকি। কেউ কাঁচা খেতে পছন্দ করি কেউ সালাদের সাথে। যেভাবেই খেয়ে থাকুক না কেন টমেটোর উপকারিতা সব জায়গাতেই আছে। টমেটোর অনেক উপকারিতা আছে কিন্তু আজকে আমরা জানবো সব চেয়ে গুরুত্বপূর্ন উপকারিতা নিয়ে পাশাপাশি টমেটো খাওয়ার ব্যাপারে সতর্কতা বা অপকারিতা নিয়ে।

জেনে নিন টমেটোর উপকারিতা ও অপকারিতা
টমেটো শরীর, চোখ, চুল ও ত্বক ভালো রাখতে সাহায্য করে। নিয়মিত টমেটো খেলে আমাদের শরীরের ত্বক ভালো রাখে। টমেটোতে থাকা উপাদান আমাদের চোখ ভালো রাখে। এছাড়াও চুলের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

দাঁত ও হাড়ের জন্য উপকারি
টমেটোতে থাকা পুষ্টিগুন আমাদের দাঁত ও হাড়ের ক্ষতি থেকে আমাদের রক্ষা করে। অনেকের দাতে সমস্যা আবার অনেকের হাড়ে সমস্যা তারা নিয়মিত টমেটো খেতে পারেন।

ওজন কমাতে টমেটোর উপকারিতা
এটা প্রমানিত যে টমেটো খেলে শরীরের ওজন কমে। আপনি যদি খেয়াল করে দেখেন তাহলে দেখতে পাবেন যারা ওজন কমাতে জীমে যায় বা শরীরের চর্বি কমাতে চায় তারা নিয়মিত টমেটো খেয়ে থাকে। এছাড়া ডাক্তারাও ওজন কমাতে টমেটো খেতে সাজেস্ট করে।

ডায়াবেটিসের জন্য টমেটোর উপকারী
একটা বয়স পরে অনেকের ডায়াবেটিস দেখা দেয়। যাদের ডায়াবেটিস আছে তারা ন্যাচারাল ভাবে ভালো থাকতে টমেটো খেতে পারেন। ডায়াবেটিস রোগীরা নিয়মিত খাবারের তালিকায় টমেটো রাখতে পারেন।

রক্তচাপ কমাতে টমেটো
উচ্চ রক্তচাপ কমাতে টমেটো বিশেষ ভূমিকা রাখে। এছাড়াও টমেটোতে থাকা পুষ্টিগুন আমাদের শরীরের রক্তচাপের সমস্যাও দূর করে। তাই যাদের উচ্চ রক্তচাপ তারা নিয়মিত টমেটো খাওয়ার অভ্যাস করুন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
গবেষনায় দেখা যাচ্ছে টমেটো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং তা নিয়ন্ত্রনে ভূমিকা রাখে।

জয়েন্টের ব্যথায় টমেটোর উপকারিতা
বর্তমানে ছোট থেকে শুরু করে প্রায় সকলেরই জয়েন্টের ব্যথা আছে। টমেটোর মূল ও পাতা জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করে।

গর্ভাবস্থায় টমেটোর উপকারিতা
টমেটোতে থাকা উপাদানের মধ্যে গুরুত্বপূর্ন ২টি উপাদান হলো ভিটামিন সি ও আয়রন যা টমেটোর মধ্যে পাওয়া যায়। তাই গর্ভাবস্থায় টমেটো খাওয়া খুবই উপকারী।

ধুমপানজনিত ক্ষয় পূরনে সহায়তা করে
টমেটোতে থাকা কিউম্যারিক এ্যাসিড ও ক্লোরোজেনিক অ্যাসিড যা দূমপান জনিত ক্ষতিপূরনে সাহায্য করে। মোট কথা যারা ধূমপান করেন তাদের জন্য টমেটো উপকারি একটি খাদ্য।

কোষ্ঠকাঠিন্য দূর করেতে সাহায্য করে
টমেটোতে প্রচুর পরিমানে ফাইবার থাকায় একটি মলত্যাগে এবং কোষ্ঠকাঠিন্য দূরে করতে সাহায্য করে। তাই প্রতিদিন খাবার তালিকায় টমেটো রাখা ভালো বিশেষ করে যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা আছে।

টমেটোর এমন আরো অনেক উপকারিতা আছে যা বলে শেষ করা যাবে না। জেনে নিন টমেটোর উপকারিতা ও অপকারিতা বিষয় আরো বিস্তারিত।

টমেটোর আরো বিশেষ কিছু উপকারিতা
টমেটো হাড়ের জন্য উপকারী। হার্ট ও হৃদপিন্ড ভালো রাখে। রক্তে শর্করার পরিমান নিয়ন্ত্রন করে। মেদ কমাতে টমেটো বিশেষ ভূমিকা রাখে। ক্যান্সারের ঝুকি কমাতে সাহায্য করে। হৃদরোগের ঝুকি কমায়। রক্ত জমাট বাধতে বাধা দেয়। হজম জনিত সমস্যা দূর করে। চর্মরোগ ভালো করতে ভূমিকা রাখে। মুখের সৌন্দর্য ও বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। জ্বর, সর্দি-কাশি নিরাময়ে ভূমিকা রাখে। ক্ষুধা কমাতে টমেটোর উপকারিতা আছে। টমেটো আর্থ্রাইটিস থেকে মুক্তি দেয়। জয়েন্টের ব্যথা কমাতে টমেটোর উপকারিতা আছে। শিশুদের বৃদ্ধিতে টমেটোর ভূমিকা আছে।

টমেটোর উপকারিতা ও অপকারিতা দুটোই আছে। এখন আমরা জানবো টমেটোর অপকারিতা নিয়ে।

টমেটোর অপকারিতা ও সতর্কতা
টমেটোর খাওয়ার উপকারিতার পাশাপাশি এর আছে কিছু অপকারিতা যা আমাদের জানা প্রয়োজেন। টমেটো অতিরিক্ত মাত্রায় খেলে ক্ষতি হতে পারে। তাই টমেটো খাওয়ার ব্যাপারে সতর্ক হতে হবে। যদিও টমেটোতে অ্যালার্জি বিরল, তবে তাদের পরাগ একটি শ্বাস-প্রশ্বাসের অ্যালার্জির কারণ হতে পারে এছাড়াও যারা হৃদরোগের ঔষধ সেবন করেন তাদের ডাক্তার সাথে পরামর্শ করে টমেটো খাওয়া উচিত।

আবার কারো যদি কিডনি সমস্যা থাকে তারাও টমেটো খাওয়ার পূর্বে ডাক্তারের পরামর্শ নিয়ে নেওয়া উচিত।

টমেটো খাওয়ার ব্যাপারে তেমন বেশি সতর্কতা নেই। তবে অরিরিক্ত কোন কিছুই ভালো না। টমেটোর উপকারিতা ও অপকারিতা জেনে তার পরে খেলে আমাদের ভালোই হবে।