নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মাহাত্ম্য ব্যাখ্যা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “এই ভাষণ জনগণকে শুধু উদ্বুদ্ধ করেনি, গেরিলা যুদ্ধের জন্য প্রস্তুত করেনি, বরং জাতির জন্য স্বাধীনতাও এনে দিয়েছে।”

তিনি বলেন, “একজন নেতার (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) একটি ভাষণ শুধু জনগণকে উদ্বুদ্ধ করেনি, গেরিলা যুদ্ধের জন্য প্রস্তুত করেনি। বরং যুদ্ধে বিজয়ও এনেছে। এটাই ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।”

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, “পাকিস্তানিরা এই ভাষণের অর্থ ও ব্যাখ্যা খুঁজতে তাদের সময় ব্যয় করেছে। তারা (ভাষণের) উত্তর খোঁজার চেষ্টা করেছিল। তিনি (বঙ্গবন্ধু) কী বলেছিলেন এবং কী হয়েছিল। বাংলাদেশের জনগণ অস্ত্র হাতে নেমে যুদ্ধ করেছে… এটাই ছিল তাদের (পাকিস্তানিদের) বক্তব্য।”

ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের উত্তর পেতে তারা (পাকিস্তানিরা) অনেক সাংবাদিক ও অন্যান্যকে তৎকালীন পশ্চিম পাকিস্তানে নিয়ে গিয়েছিল বলে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি এখন বিশ্বের শীর্ষ ভাষণ হিসেবে স্বীকৃত হয়েছে যা মানুষকে মুক্তির দিকে উদ্বুদ্ধ করেছিল। যদিও স্বাধীনতাবিরোধীরা বারবার ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা করেছে।”

“ইতিহাসকে মুছে ফেলা যায় না, মিথ্যা দিয়ে সত্যকে আড়াল করা যায় না। এখন তা প্রমাণিত হয়েছে।“ বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, “এই ভাষণটি বিশ্বের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ ভাষণ হিসেবে স্থান পেয়েছে যেখানে নেতারা তাদের বক্তৃতার মাধ্যমে মানুষকে স্বাধীনতার জন্য উৎসাহিত করেছেন।”