সাতক্ষীরা প্রতিনিধি : বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ মোকাবিলায় সাতক্ষীরায় জেলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া, উপকূলবাসীকে সচেতন করতে এবং নিরাপদ আশ্রয়ে যেতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে সাতক্ষীরা জেলা প্রশাসন আয়োজিত জরুরি সভার সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ হুমায়ূন কবির।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক শেখ মঈনুল ইসলাম মঈন, অতিরিক্ত পুলিশ সুপার মো. সজিব খান, জেলা আবহাওয়া অফিসের ইনচার্জ জুলফিকার আলী রিপনসহ পানি উন্নয়ন বোর্ড, এলজিইডিসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাতক্ষীরা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ হুমায়ুন কবির জানান, জেলার দুই উপকূলীয় জেলা আশাশুনি ও শ্যামনগরে ২৭০ আশ্রয়কেন্দ্র ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে। পাঁচ হাজার স্বেচ্ছাসেবক দুর্যোগকালীন সেবা দেবেন। এছাড়া, ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কারে পর্যাপ্ত জিও ব্যাগ রয়েছে। আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মানুষদের জন্য পর্যাপ্ত ত্রাণ ও সুপেয় পানির ব্যবস্থা রয়েছে।

তিনি আরও বলেন, একই সঙ্গে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করাসহ জেলার উকূলীয় এলাকায় স্থানে মাইকিং ও আবহাওয়ার সর্বশেষ তথ্য প্রচার করা হচ্ছে। এছাড়া, প্রাণি সম্পদ রক্ষায় গুরুত্ব আরোপ করে সিপিপি, রেড ক্রিসেন্টসহ সব স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে দুর্যোগ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সভায় জেলা ও উপজেলা পর্যায়ে দুর্যোগ মোকাবিলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে।