আন্তর্জাতিক ডেস্ক : লেবাননে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী নিজেদের মধ্যে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে। এ দ্বন্দ্বের কারণে দ্রুততম সময়ের মধ্যে নিজ নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশনা দিয়েছে সৌদি আরব।

এ ছাড়া যেসব জায়গায় সংঘর্ষ হয়েছে সেসব জায়গায় না যেতেও সতর্কতা দিয়েছে লেবাননে সৌদির দূতাবাস। মাইক্রো ব্লগিং সাই এক্সে (সাবেক টুইটার) দূতাবাস সতর্কতা বার্তায় বলেছে, লেবাননে যে ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে, সেটি যেন সবাই মেনে চলেন।

তবে সতর্কতা অবলম্বনের পরও যদি লেবাননে সৌদির কোনো নাগরিক সমস্যায় পড়েন তাহলে তাদের দুটি নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

এদিকে এর আগে গত ১ আগস্ট যুক্তরাজ্যও লেবাননে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছিল। দেশটি নাগরিকদের সতর্কতা দিয়ে জানায়, লেবাননের দক্ষিণ দিকে ফিলিস্তিনিদের ইন এল-হিলওয়েহ শরণার্থী ক্যাম্পের দিকে কোনো প্রয়োজন ছাড়া যেন কেউ না যান।

গত ২৯ জুলাই এই শরণার্থী ক্যাম্পে ফাতাহ ও অন্যান্য সশস্ত্র দলগুলোর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এতে এখন পর্যন্ত ১৩ জন নিহত হয়েছেন। যাদের সবাই সশস্ত্র গোষ্ঠীর সদস্য।

লেবাননে ফিলিস্তিনি শরণার্থীদের যে ১২টি ক্যাম্প আছে সেগুলোর মধ্যে ইন এল-হিলওয়েহ সবচেয়ে বড়। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার তথ্য অনুযায়ী, এসব ক্যাম্পে ৮০ হাজার থেকে শুরু করে আড়াই লাখ শরণার্থী বসবাস করেন।

খবর আল আরাবিয়া