বাগেরহাট প্রতিনিধি : পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় লাগা আগুন ১৮ ঘণ্টা পরেও পুরোপুরি নেভেনি। বনবিভাগের দাবি আগুন নিয়ন্ত্রণে রয়েছে।

আগামী দুই তিনদিন আগুন লাগার স্থান নিবিড় পর্যবেক্ষণে রাখবে বনবিভাগ। বনের চার একর এলাকাজুড়ে আগুনের বিস্তৃতি ঘটে বলে জানিয়েছে বনবিভাগ। তবে কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কত তা এখনও বলতে পারেনি বনবিভাগ। রবিবার সকাল থেকে ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্টগার্ডসহ স্থানীয় গ্রামবাসী আগুন নেভানোর কাজে যোগ দেয়। দিনভর তারা পানি ছিটিয়ে আগুন নেভায়। বিকাল সাড়ে পাঁচটায় প্রথমদিনের মতো আগুন নেভানোর কাজ সমাপ্তি ঘোষণা করা হয়। তবে বনকর্মীরা তাদের নিজেদের পানির উৎস থেকে বনে ধোঁয়া উড়তে দেখলে তা নিভিয়ে ফেলতে কাজ চালিয়ে যাবে।

এর আগে শনিবার দুপুরে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় আগুন লাগে। পরে বনবিভাগ ও স্থানীয় গ্রামবাসী বনের আগুন নেভানোর কাজ শুরু করে।

বনবিভাগের খুলনা বিভাগীয় বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো এই প্রতিবেদককে বলেন, রবিবার সকালে খুলনা ও বাগেরহাটের ফায়ার সার্ভিসের মোট পাঁচটি ইউনিট, নৌবাহিনী, কোস্টগার্ডসহ স্থানীয় গ্রামবাসী আগুন নেভানোর কাজ শুরু করে। দিনভর তারা তাপদাহের মধ্যে ভোলা নদী থেকে পানি সংগ্রহ করে বনের আগুনে ছিটায়। দুপুর পর্যন্ত আমুরবুনিয়া এলাকায় অসংখ্য স্থানে আগুনের কুণ্ডলি ও ধোঁয়া উড়তে দেখা যায়। পানি ছিটানোর কারণে বিকালের দিকে ওইসব স্থানে আগুন নেই বললেই চলে। তবে কিছু কিছু স্থানে মাঝে মধ্যে ধোঁয়া উড়তে দেখা গেছে। সেসব স্থানে বনকর্মীরা পানি ছিটিয়ে তা নিভিয়ে ফেলছে। এখন কোথাও বড় পরিসরে আগুন নেই। বিকাল সাড়ে পাঁচটার দিকে ফায়ার সার্ভিস, নৌবাহিনী ও কোস্টগার্ড কাজ সমাপ্তি ঘোষণা করেছে। তবে বনবিভাগ আগুন নেভানোর কাজ চালিয়ে যাবে। বনে লাগা আগুন যেহেতু মাটির নিচ থেকে ছড়ায় সেজন্য আগামী আরও দুই তিনদিন আগুন লাগার স্থান নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে।