প্রযুক্তি ডেস্ক : মোবাইল ফোন বর্তমানে আমাদের একটি নিত্য প্রয়োজনীয় গেজেট। সব ধরনের কাজ করার জন্য আমরা মোবাইল ফোন ব্যবহার করে থাকি। দিন যত যাচ্ছে মোবাইলের নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে। শখের মোবাইল ফোন কেনার আগে কিছু বিষয় অবশ্যই জানা জরুরী। তাহলে চলুন এ বিষয়ে বিস্তারিত যে সকল তথ্য জেনে জানা জরুরী।

অপারেটিং সিস্টেম নির্বাচন
মোবাইল ফোনের সফটওয়্যার রিলেটেড সকল এক্সপেরিয়েন্স অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে। তাই এ বিষয়ে প্রথমেই নজর দিতে হবে। বর্তমানে দুই ধরনের অপারেটিং সিস্টেমের মোবাইল ফোন বাজারে রয়েছে। একটি হলো অ্যান্ড্রয়েড এবং অপরটি iOS বা আইওএস অপারেটিং সিস্টেম।

অ্যান্ড্রয়েড
এটি একটি ফ্রি অপারেটিং সিস্টেম হওয়ায় এর ব্যবহার ব্যাপকভাবে হচ্ছে। iOS এর তুলনায় এটি মার্কেটে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। এটি অনেক ফ্লেক্সিবল, তাই এতে আধুনিক সব ফিচার প্রতিনিয়ত আপডেট হচ্ছে। তাই অ্যাপ ডেভেলপাররা তাদের অ্যাপ তৈরিতে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম বেছে নিচ্ছেন। এক্ষেত্রে মোবাইল ফোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে কিনতে চাইলে অবশ্যই Android 11 অথবা Android 12 এর একটি ফোন কেনা উচিত।

iOS বা আইওএস
আইফোন এই অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত হয়। এটি মার্কেটে ২য় অবস্থানে রয়েছে। যাদের আইফোন কেনার ইচ্ছা রয়েছে তারা এই অপারেটিং সিস্টেম এর দিকে নজর দিতে পারেন। তাই মোবাইল ফোন কেনার আগে নিজের পছন্দের অপারেটিং সিস্টেম এর ফোন কেনা উচিত।

5G প্রযুক্তি
এখন ২০২৩ সালে মোবাইল ফোন কিনতে চাইলে 5G একটি ফোন কেনা উচিত। কারণ আপনি যে ফোনই নিতে চাচ্ছেন তার প্রযুক্তি এবং ফিচার সমূহ অন্তত দুই বছরের ট্রেন্ডে থাকা উচিত।

ভালো মানের প্রসেসর বাছাই করুন
মোবাইল ফোনের জন্য প্রসেসর অনেক গুরুত্বপূর্ণ। স্মার্টফোনের সকল ডেটা প্রসেস করার কাজ প্রসেসরের মাধ্যমেই সম্পন্ন হয়ে থাকে। যেহেতু মোবাইল ফোন দিয়ে বিভিন্ন ধরনের কাজ করতে হয় তাই একটি শক্তিশালী প্রসেসর দরকার। এজন্য মোবাইল কেনার সময় অবশ্যই প্রসেসরের বিষয়টি মাথায় রাখবেন।

RAM
মোবাইল ফোনের র‍্যাম যতো বেশি হয় তত স্পীড বেশি থাকে। তাই অন্তত ২ জিবি র‍্যামের মোবাইল কেনার চেষ্টা করুন। এতে ভালো পারফরমেন্স পাবেন। আর বাজেট বেশি হলে ৩ বা ৪ জিবি পর্যন্ত র‍্যামের মোবাইল ফোন কিনতে পারেন।

ডিসপ্লের মান
সবচেয়ে ভালো মানের ডিসপ্লে হলো ১০৮০ পি বা (১৯২০x১০৮০) পিক্সেল। ফোনে ভালো মানের ডিসপ্লে থাকলে ফোনের সব কাজ ঠিকমতো সম্পন্ন করা যায়। তবে ১০৮০ পি এর ডিসপ্লে সমৃদ্ধ ফোনগুলো অনেক বেশি দামী হয়ে থাকে। তাই বাজেট কম থাকলে ৭২০ পি এর ডিসপ্লে সমৃদ্ধ মোবাইল ফোন কিনতে পারেন।

বাজেটের
মোবাইল ফোন কেনার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো বাজেট। বর্তমানে ১০ থেকে ২০ হাজার টাকায় খুব ভালো মানের মোবাইল ফোন পাওয়া যায়। আর ১৫ হাজার টাকার মধ্যে ভালো গেমিং মোবাইল ফোন পাওয়া যায়। তবে আপনার যদি বেশি বাজেট হয় তবে আরো বেশি বাজেটে ভালো ফোন কিনতে পারেন।

সবশেষে বলা যায়,
একটি নতুন মোবাইল ফোন কেনার ক্ষেত্রে উপরোক্ত বিষয়গুলো মাথায় রাখলে নিজের জন্য একটি পারফেক্ট মোবাইল ফোন আপনি কিনতে পারবেন।