নিজস্ব প্রতিবেদক : ডাল-ভাত থেকে রুটি সবজি বা মাংস, যেকোনো খাবারের সঙ্গেই কাঁচা পেঁয়াজ না খেলে অনেকের খাওয়া যেন অসম্পূর্ণ থেকে যায়। আমাদের দেশে সকাল বেলা মরিচ আর পেঁয়াজ দিয়ে পান্তা ভাত খাওয়ার চলও আছে।

কিন্তু এভাবে কাঁচা পেঁয়াজ খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর? শরীরের জন্য আদৌ উপকারী তো এটি? কী বলছেন পুষ্টিবিদরা?

পুষ্টিবিদরা বলছেন, কাঁচা পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ ও ফাইবার থাকে। প্রতিদিন সালাদে পেঁয়াজ রাখলে কঠিন কঠিন রোগের আশঙ্কা সহজেই কমে যায়। পেঁয়াজের সম্পর্কে এমনটাই বলেন পুষ্টিবিদরা।

পেঁয়াজের মধ্যে রয়েছে কুয়ারসেটিন ও জৈব সালফার। শরীরে ইনসুলিনের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস রোগীরাও পেঁয়াজ খেতে পারেন।‌

জৈব সালফার থাকে বলে পেঁয়াজের গন্ধ খানিকটা উগ্র ধরনের হয়। তবে রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে পেঁয়াজ মুখ্য ভূমিকা পালন করে। এর ফলে হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের আশঙ্কাও অনেকটা কমে যায়।

পেঁয়াজের মধ্যে ভিটামিন সি, ভিটামিন সিক্স, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার প্রচুর পরিমাণে রয়েছে। এই উপাদানগুলো শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য ভীষণভাবে জরুরি। নিয়মিত পেঁয়াজ খেলে স্নায়ুর রোগের ঝুঁকিও কমে।

শরীরে ব্যাকটেরিয়া বা ভাইরাসের সংক্রমণ হলে তার থেকেও রক্ষা করে পেঁয়াজ। এতে থাকা উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই কাঁচা পেঁয়াজ স্বাস্থ্যকর। তবে মুখে দুর্গন্ধ হওয়ায় অনেকে এটি এড়িয়ে চলেন।