আনোয়ার হোসেন : বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল ৫২ টি স্বর্ণের বার উদ্ধার করেছে বিএসএফ।

জানা গেছে, বাংলাদেশ কাষ্টমস ও বিজিবির চোখ ফাঁকি দিলেও ফাঁকি দিতে পারেনি বিএসএফ এর চোখ। গতকাল ০৯ মে যশোর-কলকাতা রোডের ভারতের পেট্রাপোল সীমান্তে বাংলাদেশী পরিবহন বাস থেকে ৫২টি স্বর্ণের বার উদ্ধার করেছে বিএসএফ।

ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনা পেট্রাপোল বেনাপোল সীমান্তে। কলকাতা ঢাকা রুটের বাস থেকে প্রায় চার কোটিরও বেশি টাকা মূল্যের এই স্বর্ণ জব্দ করা হয়। এই ঘটনায় বাসের চালক মোহাম্মদ মোস্তফা এবং বাসের সহকারী মতিউর রহমানকে গ্রেফতার করেছে বিএসএফ। তাদের বাড়ি বাংলাদেশে। আটক হওয়া সোনার মূল্য প্রায় ৪ কোটি ২৪ লাখ টাকা। আন্তর্জাতিক রুটের বাসে এত বিপুল পরিমাণ সোনা উদ্ধারকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

গতকাল মঙ্গলবার সরকারি কর্মসূচিতে পেট্রাপোল সীমান্তে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর সেই কারণে গত সোমবার সকাল থেকে পেট্রাপোল সীমান্তে কড়া নজরদারি চালায় সীমান্তরক্ষী বাহিনী। আগরতলা থেকে ঢাকা হয়ে কলকাতাগামী রয়েল মৈত্রী ইন্টারন্যাশনালের ওই যাত্রী বোঝাই বাস পেট্রাপোল সীমান্তে প্রবেশ করলে সেখানে তল্লাশি অভিযান চালায় বিএসএফ। এই তল্লাশি অভিযান চালানোর সময় বাসের চালকের পাশে থাকা পেট্রোল ট্যাংকারের পাশের পাইপ লাইনের ভেতরে লুকিয়ে রাখা ৫২ টি স্বর্ণের বার উদ্ধার করেন বিএসএফ জওয়ানরা।

বিজিবির বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের কমান্ডার মাহবুবুর রহমান জানান, শুনেছি ভারতের ওপারে একটি বাস তল্লাশি করে স্বর্ণ উদ্ধার করেছে বিএসএফ। এর বেশি কিছু জানতে পারিনি। এদিকে স্বর্ণ আটকের পর পরই বেনাপোল চেকপোস্টের রয়েল মৈত্রী পরিবহন কাউন্টারের অনেকে গা ঢাকা দিয়েছে বলে জানা গেছে।