আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন যুদ্ধ নিয়ে সমঝোতা করতে রাশিয়া প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর- আল জাজিরা।

রবিবার বড়দিন উপলক্ষ্যে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন একথা বলেন। তবে কিয়েভ ও তার পশ্চিমা সমর্থকরা আলোচনায় বসতে রাজি নয় বলে অভিযোগ করেছেন করেন তিনি।

পুতিন বলেন, ‘আমরা জাতীয় স্বার্থ রক্ষায় লড়ছি। এ লড়াই আমাদের নাগরিকদের স্বার্থ সুরক্ষায়। জনগণকে রক্ষা করতে আমাদের আর কোনো উপায় নেই।’

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রব্যবস্থা সরবরাহ করতে তা ধ্বংস করা হবে। রুশ সেনারা ইউক্রেনে পেন্টাগনের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস করবে।

পশ্চিমাদের সঙ্গে ভূ-রাজনৈতিক বিরোধ বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে কিনা এমন প্রশ্নে পুতিন বলেন, আমি মনে করি না এটি এত বিপজ্জনক।

রাশিয়া ইউক্রেনে সঠিক পথেই আছে জানিয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা রাশিয়াকে আলাদা করার ষড়যন্ত্রে লিপ্ত। যদিও এ অভিযোগ আগে থেকেই ওয়াশিংটন অস্বীকার করছে।

অসামরিকরণের লক্ষ্যে ইউক্রেনে যখন প্রায় ১০ মাস ধরে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ চলছে। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে। এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে নিলে সামরিক অভিযান বন্ধ হবে না।

এরই মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সমরাস্ত্রের উৎপাদন ব্যাপকভাবে বাড়াতে তার দেশের সমরাস্ত্র ও প্রতিরক্ষা শিল্পের দায়িত্বশীলদের নির্দেশ দিয়েছেন।