আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় উঠেছেন। মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের করা ওই তালিকায় এবার তিনি আছেন ৪২তম স্থানে। গত বছর এ তালিকায় তার অবস্থান ছিল ৪৩। বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য এবং গণমাধ্যম খাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের মধ্য থেকে ১০০ জনকে বেছে নিয়ে এই তালিকা প্রকাশ করে ফোর্বস।

এ বছর ফোর্বসের তালিকায় ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। তার পরে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

প্রভাবশালী মার্কিন সাময়িকীটির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে ক্ষমতায় আছেন শেখ হাসিনা। চতুর্থবারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। সবশেষ ২০০৮ সালে জাতীয় নির্বাচনে ২৮৮ আসন পেয়ে ক্ষমতায় আসে তার দল আওয়ামী লীগ। এরপর টানা ৩ মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু কন্যা।

এতে আরও লেখা হয়, খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্য সেবার মতো বিষয়গুলোতে আরও জোর দেওয়ার পরিকল্পনা করেছেন শেখ হাসিনা। বাংলাদেশে একটি দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠা করতে সংগ্রাম করছেন শেখ হাসিনা। প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর এই বার্ষিক তালিকাটি তৈরি করে আসছে মার্কিন বিজনেস সাময়িকী ফোর্বস।