গ্রামের সংবাদ ডেস্ক : মানুষের শারীরিক কোনো সমস্যা হলে সমজেই তারা সামলে নিতে পারে। কিন্তু সমস্যা হয় অন্য প্রাণীর ক্ষেত্রে। যাদের বাড়িতে পোষ্য আছে, তারা জানেন, প্রাণীদের রোগ-ব্যাধী হলে ঝামেলার ব্যাপার। কারণ মানুষ বুঝতে পারলেও অন্য প্রাণীর পক্ষে বোঝা সম্ভব নয় কী হতে চলেছে এর পরে।

কিন্তু সত্যিই কি সম্ভব নয়? একটি হাতি এই ধারণা সম্পূর্ণ ভেঙে দিয়েছে। তার একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। হাতিটি নিজের শারীরিক সমস্যা নিয়ে হাজির হয়েছিল একটি হাসপাতালে। সেখানে এক্স-রেও করিয়েছে।

এমনিতেই হাতিকে অত্যন্ত বুদ্ধিমান প্রাণী বলে মনে করা হয়। জীববিজ্ঞানীরা বলেন, চতুষ্পদের মধ্যে হাতির বুদ্ধি অন্য বহু প্রাণীর তুলনায় অনেকটাই বেশি। এহেন হাতি যে সহজেই অনেক কিছু বুঝতে পারবে, সেটিই স্বাভাবিক।

ভাইরাল ভিডিওর হাতিটির ক্ষেত্রেও তাই হয়েছে। তার গলা থেকে পেট পর্যন্ত বড় অংশের এক্স-রে করানোর দরকার ছিল। শরীর যে ঠিক নেই, এটি সে নিজেই বুঝতে পারে। তারপর যেই তাকে নির্দেশ দেওয়া হয়, পরীক্ষাগারে যেতে, সে গটগট করে হাজির হয় পরীক্ষাকেন্দ্রে।

তারপর স্বাস্থ্যকর্মীরা তাকে ঠিক যেমন যেমন বলেন, সেই কথা অক্ষরে অক্ষের পালন করে হাতিটি নিজের এক্স-রে করায়। তাকে যেভাবে পাশ ফিরে শুতে বলা হয়, সেভাবেই শোয়। অন্যদিকে ঘুরতে বললে, তখনই সে নির্দেশ মেনে কাজটি করে।

হাতিটির এই ভিডিও খুব দ্রুত ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। যদিও ঘটনাটি কোন জায়গার, ভিডিও দেখে সেটি নিশ্চিত হওয়া যায়নি।

তবে ভিডিও দেখে অনেকেরই প্রশ্ন, এটি কি শুধুমাত্র বিশেষ এই হাতিটিই করেছে, নাকি বেশির ভাগ হাতিরই এমন বুদ্ধি থাকে? কেউ কেউ হাতিটির দ্রুত আরোগ্য কামনা করে লিখেছেন, এত বুদ্ধিমান একটি প্রাণীর তাড়াতাড়ি সুস্থ হয়ে যাওয়া উচিত।