নিজস্ব প্রতিবেদক : আগামী মাসের শেষদিকে পদ্মা বহুমুখী সেতু উদ্বোধন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন সময় দেবেন তখনই পদ্মাসেতু উদ্বোধন করা হবে।

বুধবার বনানী সেতু ভবন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বোর্ডসভা শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, সেতু বিভাগের আওতায় বেশকিছু গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প পদ্মা বহুমুখী সেতু প্রকল্প। পদ্মাসেতুর মূল কাজের বাস্তবায়ন শতকরা ৯৮ ভাগ। নদী শাসনের কাজ শতকরা ৯২ ভাগ মূল সেতুর কার্পেটিং এর কাজ ৯১ ভাগ। প্রকল্প কাজের অগ্রগতি শতকরা ৯৩.৫০ ভাগ।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আগামী মাসের শেষদিকে পদ্মা বহুমুখী সেতু উদ্বোধন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সামারি পাঠানো হচ্ছে। আগামী জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন সময় দেবেন তখনই পদ্মাসেতু উদ্বোধন করা হবে।

তিনি বলেন, সেতু বিভাগের আরেকটি গুরুত্বপূর্ণ প্রকল্প হচ্ছে চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। ২৪৫০ মিটার দৈর্ঘ্যের প্রথম টানেল টিউব এর রিংগু প্রতি প্রতিস্থাপন, বোরিং এবং লেন স্ল্যাব ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে উক্ত টানেল টিউবের মধ্যে অন্যান্য ইন্টারন্যাল স্ট্রাকচার-নির্মাণের কাজসমূহ চলমান রয়েছে। ২ হাজার ৪৫০ মিটার দৈর্ঘ্যের দ্বিতীয় টানেল টিউবের রিং প্রতিস্থাপন সহ ১০০% বোরিং কাজ সম্পন্ন হয়েছে। প্রায় ১ হাজার ২৩৪ মিটার পেভমেন্ট স্ল্যাব নির্মাণ কাজও সম্পন্ন হয়েছে। বর্তমানে দ্বিতীয় টানেল টিউবের প্রয়োজনীয় ইন্টারন্যাল স্ট্রাকচার নির্মাণ এর কাজসমূহ চলমান রয়েছে। ইতোমধ্যে দ্বিতীয় টানেল টিউবের ২ হাজার ৪৫০ মিটার লেন স্ল্যাবের মধ্যে ১ হাজার ৬৮৩ মিটার লেন স্ল্যাব ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পের সার্বিক অগ্রগতি শতকরা ৮৫ ভাগ।

পদ্মাসেতু উদ্বোধন হলে রেল সংযোগ এর কাজের কোনো সমস্যা হবে কি না, এজন্য পদ্মাসেতু দেরি করে উদ্বোধন করা হবে কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, টেকনিক্যালি এটা সম্ভব না। যৌথভাবে ভিজিট করা হয়েছে। তারা রেল সংযোগের কাজটা শুরু করবে জুলাই মাসে। উভয়ের সম্মতিতে এই কাজ করা হচ্ছে। পদ্মাসেতুতে গাড়ি চলাচল করলে ভাইব্রেশনে কাজের সমস্যা হবে এমন কোনো ডকুমেন্ট রেল কর্তৃপক্ষ এখনো আমাদেরকে দেয়নি। যখনই তারা ডকুমেন্ট দেবে সেটা নিয়ে যাচাই-বাছাই করা হবে আলোচনা করা হবে।