আন্তর্জাতিক ডেস্ক : সোমবার প্রধানমন্ত্রী হওয়ার পর পাকিস্তানের জাতীয় পরিষদে প্রথম ভাষণ দেন শেহবাজ শরিফ

গদিতে বসেই ভারতের সঙ্গে সম্পর্ক, কাশ্মীর ইস্যু- এসব নিয়ে কথা বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

রবিবার অনাস্থা ভোটে হেরে ‘বোল্ড আইট’ হন ইমরান খান। সিংহাসনে বসেন মিয়া মুহম্মদ শেহবাজ শরিফ। সাবেক প্রধানমন্ত্রী নাওয়াজ শরিফের ভাই সোমবার দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে বিনা-প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

ওই দিনই পাকিস্তান জাতীয় পরিষদে প্রথম ভাষণ দেন শেহবাজ। বলেন, ‘আমরা ভারতের সঙ্গে সুসম্পর্ক চাই, কিন্তু কাশ্মীরের সমস্যার সমাধান ছাড়া দু’দেশের মধ্যে সম্পর্কের উন্নতি সম্ভব নয়।’ খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শেহবাজ বলেন, ‘আমি মোদিকে মনে করিয়ে দিতে চাই যে দু’দেশেই দারিদ্র আছে। প্রধানমন্ত্রী মোদির কাছে আমার আবেদন, জম্মু ও কাশ্মীর সমস্যার সমাধানে এগিয়ে আসুন। দারিদ্য দূরীকরণে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করব।’

১৯৪৭ সালের পর থেকে কাশ্মীর বিরোধকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের সম্পর্ক তলানিতে। ইমরান খান কাশ্মীর ইস্যুকে হাতিয়ার করে দেশের রাজনীতিতে প্রাসঙ্গিক হতে মরিয়া ছিলেন। জাতিসংঘসহ নানা আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর বিরোধকে তুলে ধরে দিল্লির বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছিল ইসলামাবাদকে। কিন্তু ভারত আগাগোড়াই বলেছে, কাশ্মীর সমস্যা ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক বিষয়। তাই এর সমাধান দ্বিপাক্ষিকস্তরেই হওয়া বাঞ্ছনীয়।