আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের পশ্চিমদিকে অবস্থিত দোনবাস প্রদেশের ক্রামাতোর্সক ট্রেন স্টেশনে রকেট হামলায় ৩০ জনের বেশি নিহত হয়েছেন। ইউক্রেনীয় কর্মকর্তারা বলছেন, শুক্রবার (৮ এপ্রিল) রুশ বাহিনীর এ হামলায় অন্তত ৩০ থেকে ৩৫ জনের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০০ জনের কাছাকাছি। তবে এ দাবি অস্বীকার করেছে রাশিয়া।ইউক্রেনের পূর্বাঞ্চলের যে কয়েকটি রেলস্টেশন এখনও যাত্রীসেবা দিয়ে যাচ্ছে তার মধ্যে ক্রামাতোরস্ক শহরের ওই স্টেশনটি অন্যতম। রুশ সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় যাত্রীদের নিরাপদস্থানে সরিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে ক্রামাতোরস্ক। দোনবাসে রুশ হামলার আশঙ্কা থেকে অনেকে এই স্টেশনটি দিয়ে অন্যত্র সরে যাচ্ছেন। আর এখানেই হলো হামলা।

ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছে, দুটি রকেট স্টেশনে অপেক্ষামান কয়েক হাজার মানুষের ওপর আঘাত করে। হামলার বিষয়ে শহরটির পুলিশ বিবৃতি দিয়ে জানিয়েছে, রাশিয়া ক্রামাতোর্স রেল স্টেশনে আজ হামলা করেছে। তাদের ছোড়া রকেট অস্থায়ী বিশ্রামাগারে আঘাত করে। যেখানে কয়েকশ মানুষ ট্রেনের জন্য অপেক্ষা করছিল। বিবৃতিতে পুলিশ আরও জানায়, এটা আরেকটি প্রমাণ রাশিয়া মায়া দয়াহীনভাবে, বর্বরভাবে বেসামরিকদের লোকদের হত্যা করছে। তাদের একটিই লক্ষ্য হত্যা করা। পুলিশ বিবৃতিতে আরও বলে, এখন পর্যন্ত জানা গেছে ৩০ জন নিহত হয়েছে। আহত হয়েছেন ১০০ জনের কাছাকাছি। যাদের সাহায্য প্রয়োজন তাদের সকলকে সাহায্য করা হচ্ছে।

এদিকে দোনবাসে রাশিয়া যে কোনো সময় বড় ধরনের হামলা করবে। ফলে এই অঞ্চলের মেয়ররা সাধারণ মানুষদের অনুরোধ করে জানাচ্ছেন, তারা যেন দ্রুত শহর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যান। বিশেষ করে নারী, শিশু ও বৃদ্ধদের সময় থাকতে শহর ছাড়ার কথা বলা হয়েছে।

সংগৃহীত সুত্রঃ সিএনএন