নিজস্ব প্রতিবেদকঃ রাষ্ট্র সংস্কার প্রক্রিয়া এগিয়ে নিতে আগামীকাল শনিবার বেশ কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসবেন অন্তর্বর্তীসরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

প্রধান উপদেষ্টার প্রেস উইং সূত্রে জানা গেছে, শনিবারের সংলাপে গণফোরাম, লিবারেল ডেমোক্রেটস পার্টি (এলডিপি), বাংলাদেশ জাতীয় পার্টিসহ (আন্দালিব) জাতীয়তাবাদী সমমনা জোট, ১২ দলীয় জোট, জাতীয় মুক্তি কাউন্সিল, লেবার পার্টি ও বিজেপিসহ ১৫টি রাজনৈতিক দল অংশ নিতে পারে।

গত মঙ্গলবার সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে এক প্রেস ব্রিফিংয়ে প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার জানান, ‘সংস্কার প্রক্রিয়া কীভাবে এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে আলোচনা করতে এবং রাজনৈতিক দলগুলোর মতামত জানতে আগামী শনিবার সংলাপ অনুষ্ঠিত হবে।’

উপ-প্রেস সচিব বলেন, রাষ্ট্র সংস্কার প্রক্রিয়া এগিয়ে নিতে অন্তর্বর্তী সরকার রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে। গত সপ্তাহে বেশ কিছু রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী শনিবার দ্বিতীয় দফা সংলাপ হবে।

এরআগে গত ৫ অক্টোবর রাজনৈতিক দলগুলোর সঙ্গে দ্বিতীয় দফায় রাজনৈতিক সংলাপ শুরু করে অনন্তর্বর্তী সরকার, যেখানে বাংলাদেশ জাতীয়তাবাদী দলসহ (বিএনপি) বেশ কয়েকটি বড় দল অংশ নেয়।

এদিকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) অস্ত্রোপচারের মাধ্যমে ত্বকের একটি ক্ষত অপসারণ করিয়েছেন করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

বৃহস্পতিবার চিকিৎসা নিলেও শুক্রবার সকাল থেকে তিনি পুনরায় দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছে প্রধান উপদেষ্টার প্রেস উইং।

শুক্রবার বিকালে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস বৃহস্পতিবার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ত্বকের একটি ক্ষত অপসারণের জন্য ছোট অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসা গ্রহণ করেছেন। শুক্রবার সকালে তিনি পুনরায় দায়িত্ব পালন করেন। চলমান সংলাপের অংশ হিসেবে শনিবার কয়েকটি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।