সারাবিশ্ব ডেস্ক : ইউরোপগামী সব ফ্লাইট বাতিল করেছে ইরানের রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা ইরান এয়ার। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইরান এয়ারসহ আরো কয়েকটি ইরানি এয়ারলাইন্সের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সোমবার ইইউ নিষেধাজ্ঞা জারি করার পর যাত্রীদের এসএমএসের মাধ্যমে ফ্লাইট বাতিলের বিষয়টি জানানো হয়। খবর ইরনার।

ইইউর নিষেধাজ্ঞার ফলে ইরান এয়ার, মাহান এয়ার ও সাহাসহ মোট ৭টি প্রতিষ্ঠান ও সাত ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইরানকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন তৈরির মাধ্যমে রাশিয়াকে সহায়তা করার অভিযোগ আনা হয়েছে, যদিও তেহরান এসব অভিযোগ কঠোরভাবে প্রত্যাখ্যান করেছে।

ইরানি এয়ারলাইন্সগুলোর অ্যাসোসিয়েশনের পরিচালক মাকসুদ আসাদি সামানি জানিয়েছেন, ইরান থেকে ইউরোপীয় রুটগুলোতে একমাত্র ইরান এয়ারই ফ্লাইট পরিচালনা করত। এখন নিষেধাজ্ঞার কারণে এই ফ্লাইটগুলো আর পরিচালিত হবে না, যা ইউরোপীয় এয়ারলাইন্সগুলোকে লাভবান করবে।

ইরানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র জাফর ইয়াজেরলু বলেছেন, ইউরোপীয় বিমানবন্দরগুলোতে অবতরণ করতে না দেয়ার আশঙ্কায় ইরান এয়ার আগেভাগে তার ফ্লাইটগুলো বাতিল করেছে। এতে ইরানি যাত্রীরা সমস্যায় পড়তে পারেনি। নিষেধাজ্ঞার কুফল থেকে সাধারণ যাত্রীদের রক্ষা করতে কূটনৈতিক চ্যানেলসহ অন্যান্য মাধ্যমে যোগাযোগ চলছে বলে জানান তিনি।