আন্তর্জাতিক ডেস্ক : রুশ হামলায় ইউক্রেনে এখন পর্যন্ত ১২ সাংবাদিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন। এমনই জানিয়েছেন ইউক্রেনের চিফ প্রসিকিউটর ইরিনা ভেনেডিক্টোভা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার রোববারের (২৭ মার্চ) এক প্রতিবেদনে জানা গেছে এমন তথ্য।

ইরিনা বলেন, পুতিনের আগ্রাসনের সত্য উদ্‌ঘাটন অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও প্রাণঘাতী। এ যুদ্ধে ইতিমধ্যে ১২ সাংবাদিক নিহত হয়েছেন। তাঁরা রুশ ফেডারেশনের সংঘটিত যুদ্ধাপরাধের তথ্য সংগ্রহ করছিলেন এবং রুশ হামলার শিকার হন। আরও ১০ সাংবাদিক আহত হয়েছেন।

চিফ প্রসিকিউটর জানিয়েছেন, নিহত বিদেশি সাংবাদিকদের মধ্যে যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও রাশিয়ার নাগরিক রয়েছেন। এছাড়া আহতদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজার‍ল্যান্ড, ডেনমার্ক, চেক রিপাবলিক এবং সংযুক্ত আরব আমিরাতের সাংবাদিক।

ইরিনা আরও বলেন, সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ ইনস্টিটিউট অব মাস মিডিয়ার সহযোগিতায় প্রসিকিউটর কার্যালয় নিয়মিত পর্যবেক্ষণ করছে।

বিদেশিদের মধ্যে রুশ হামলায় সৃষ্ট ধ্বংসযজ্ঞের ভিডিও ধারণ করার সময় ইউক্রেনের রাজধানী কিয়েভে বোমা হামলায় সর্বশেষ রাশিয়ার একটি স্বতন্ত্র সংবাদমাধ্যমের সাংবাদিক ওকসানা বাউলিনা নিহত হয়েছেন। এদিকে রুশ আগ্রাসন শুরুর পর সাংবাদিক ও সংবাদমাধ্যমের বিরুদ্ধে ১৪৮টি অবৈধ কর্মকাণ্ড সংঘটিত হয়েছে বলেও জানা গেছে।