আন্তর্জাতিক ডেস্ক : লেনদেন সংক্রান্ত বেশ কিছু নিয়ম মেনে না চলার অভিযোগে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) বাংলাদেশের সোনালি ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪০ হাজার রুপি জরিমানা করেছে বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঋণ ও অগ্রিম এবং কেওয়াইসি নিয়ম অমান্য করার জন্য বাংলাদেশের সোনালি ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪০ হাজার রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে ভারতের আরেক সরকারি ব্যাংক সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও এক কোটি ৪৫ লাখ রুপি জরিমানা করা হয়েছে।

এক সংবাদ বিজ্ঞিপ্তিতে বাংলাদেশ ও ভারতের এই দুই ব্যাংককে জরিমানার এই তথ্য জানিয়েছে আরবিআই।

বিজ্ঞিপ্তিতে অনুযায়ী, ভর্তুকির মাধ্যমে সরকারের কাছ থেকে আদায়যোগ্য পরিমাণের বিনিময়ে একটি কর্পোরেশনকে ওয়ার্কিং ক্যাপিটাল ডিমান্ড লোন অনুমোদন করেছিল সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া। নিয়ম লঙ্ঘন করে এই ঋণের অনুমোদন দেওয়ায় সরকারি ব্যাংকটিকে মোটা অংকের জরিমানা করা হয়েছে।

এদিকে জালিয়াতির কারণে গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া টাকা সময় মতো ফেরাতে পারেনি সেন্ট্রাল ব্যাংক। এ ছাড়া অননুমোদিত ই–লেনদেনের সঙ্গেও যুক্ত ছিল ব্যাংকটি। ফলে সব মিলিয়ে মোট এক কোটি ৪৫ লাখ রুপি জরিমানা দিতে হবে সেন্ট্রাল ব্যাংককে।

পৃথক একটি বিজ্ঞপ্তিতে আরবিআই জানিয়েছে, কেওয়াইসি নির্দেশাবলীসহ আরও বেশ কিছু নিয়ম মেনে না চলার জন্য সোনালি ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪০ হাজার রুপি জরিমানা করা হয়েছে।

আরবিআই বলেছে, নির্দিষ্ট কিছু নিয়ম অমান্য করার জন্যেই এই জরিমানা ধার্য করা হয়েছে। এর জেরে ব্যাংক এবং গ্রাহকদের মধ্যে কোনও লেনদেন বা চুক্তি প্রভাবিত হবে না। এই জরিমানা ছাড়া ব্যাংকের বিরুদ্ধে অন্য কোনও ব্যবস্থা গ্রহণ করা হবে না।

প্রসঙ্গত, কেওয়াইসি বা “আপনার গ্রাহককে জানুন” হল একটি প্রক্রিয়া যা ব্যবসা বা আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহক বা ক্লায়েন্টদের পরিচয় যাচাই করতে ব্যবহার করে৷ এর লক্ষ্য হল পরিচয় চুরি, জালিয়াতি, মানি লন্ডারিং এবং অন্যান্য বেআইনি কার্যকলাপ প্রতিরোধ করা।

উল্লেখ্য, বাংলাদেশের সোনালি ব্যাংক পিএলসির ভারতেরও শাখা রয়েছে।