সানজিদা আক্তার সান্তনা : গোস্ত পিঠা তৈরির রেসিপি। পিঠা তো অনেক রকমের হয়। গোস্ত দিয়েও হয় অনেক সুস্বাদু খাবার। এই গোস্ত দিয়েই তৈরি করা যায় সুস্বাদু পিঠা। ঈদে মেহমানদের জন্য নানা ধরনের পিঠা তৈরি করা হয় প্রায় সব বাড়িতেই। মিষ্টি পিঠার পাশাপাশি ঝাল কিছু পিঠাও যোগ করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক গোস্ত পিঠা তৈরির সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে
ময়দা- ৩ কাপ, বেকিং পাউডার- সামান্য, ঘি- ৬ টেবিল চামচ, তেল- ভাজার জন্য, ঘি- ২ টেবিল চামচ, ময়দা- দেড় টেবিল চামচ।

এর জন্য যা লাগবে
যে কোনো গোস্তের কিমা, সামান্য তেল, আন্দাজমতো আদা রসুন বাটা, পেঁয়াজ কুচি, ধনিয়া, জিরা, মরিচ, গরম মসলা গুঁড়া, আলু, মটরশুঁটি ও লবণ দিয়ে রান্না করে নিন।

যেভাবে তৈরি করবেন
ময়দার সঙ্গে বেকিং পাউডার, সামান্য লবণ ও ঘি দিয়ে মেখে নিন। এরপর প্রয়োজনমতো পানি অল্প অল্প করে দিয়ে খামির বানিয়ে নিন। খামিরটা যতটা সম্ভব পাতলা করে বেলে নিন। রুটি যত পাতলা হবে আপনার পিঠা তত সুন্দর হবে। ২ টেবিল চামচ ঘি ও দেড় টেবিল চামচ ময়দা মিশিয়ে গোলা তৈরি করে নিন। এই গোলাটা বেলে রাখা রুটির উপর আলতো করে মেখে নিন। এবার রুটিটা একপাশ থেকে মোড়াতে থাকুন।

পুরোটা মোড়ানো হলে ছুরি দিয়ে ১ ইঞ্চি মাপে পিস পিস করে কেটে নিন। তারপর হাত দিয়ে হালকা একটু চেপে দিন। তারপর বেলে ছোট ছোট রুটির মতো করে ভেতরে গোস্তের ভরে মুখ আটকে দিন। কোণগুলো মুড়িয়ে ডিজাইন করে দিতে পারেন। ডুবো তেলে সোনালি করে ভেজে নিন। এরপর পছন্দের সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।