নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম নগরীর নিউমার্কেট এলাকায় পুলিশ ও হকারদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনায় একজন গুলিবিদ্ধসহ অন্তত ১০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে ৫ জন পুলিশ সদস্যও রয়েছেন বলে জানা গেছে।

এতে নগরীর নিউ মার্কেট, রেল স্টেশন এলাকায় যানচলাচল কমে গেছে। পুলিশের শতাধিক সদস্য ঘটনাস্থলে অবস্থান করছেন। এলাকাজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

সোমবার বিকাল ৩টার দিকে নিউ মার্কেট এলাকায় অবৈধ হকার উচ্ছেদে অভিযানে নামে চট্টগ্রাম সিটি করপোরেশন। তখন এই সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে অনেক হকার আহত হয়েছেন। পাশাপাশি পুলিশ সদস্য ও সিটি কর্পোরেশনের কয়েকজন কর্মকর্তাও আহত হয়েছেন।

জানা গেছে, উচ্ছেদ অভিযান তদারকিতে গেলে সিটি কর্পোরেশনের টিমকে বাধা দেন হকাররা। পুলিশ এগিয়ে এলে তাদের লক্ষ্য করেও হকাররা ইটপাটকেল নিক্ষেপ করেন। এরপর পুলিশ হকারদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। তবে হকারদের দাবি, পুলিশ তাদের ওপর গুলি চালিয়েছে। একজন হকার গুলিবিদ্ধ হয়েছেন বলে দাবি করেন তারা।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা ও মেয়রের একান্ত সচিব আবুল হাশেম বলেন, ‘অবৈধ হকারদের উচ্ছেদে অভিযান পরিচালনা করা হয়েছে। উচ্ছেদ করা স্থানে যাতে আবারও হকাররা বসতে না পারে সেটি তদারকি করতে আসায় তারা হামলা করেছে। এতে পুলিশসহ আমাদের কয়েকজন আহত হয়েছেন। আমাদের কাছে হামলার ফুটেজ আছে। আমরা এই ব্যাপারে আইনগত ব্যবস্থা নেব।

চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতি সর্ববিদ্যা বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমরা পুলিশকে গুলি চালানোর নির্দেশ দিয়েছি।’

তিনি আরও বলেন, ‘আমরা রাস্তা ও ফুটপাত থেকে হকারদের উচ্ছেদ করতে অভিযান চালাচ্ছিলাম। কিন্তু হকাররা এতে বাধা দেয় এবং ইট-পাটকেল ছুড়তে থাকে। শৃঙ্খলা বজায় রাখতে আমরা তাদের ছত্রভঙ্গ করতে বাধ্য হয়েছি।’

হকার নেতা মিরন হোসেন মিলন জানান, তাদের একজন হকার গুলিবিদ্ধ হয়েছেন। এ ছাড়া আরও ১০-১২ জন হকার আহত হয়েছেন। হকাররা তাদের পুনর্বাসনের দাবি জানিয়েছেন।