ক্রীড়া ডেস্ক : ক্রিকেটের তিন সংস্করণে সাকিব আল হাসানকে রেখেই ২০২২ সালের জন্য কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবারের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন ২১ জন তারকা ক্রিকেটার। বিসিবির সর্বশেষ চুক্তিতে ছিলেন ২৪ ক্রিকেটার।

বেছে বেছে ক্রিকেট খেলার বিতর্কের মধ্যে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে বিশ্রাম দেওয়া হয়েছে সাকিবকে। তবে কেন্দ্রীয় চুক্তির তিন ফরম্যাট- টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তাকে রাখল ক্রিকেট বোর্ড। সাকিব ছাড়াও তিন সংস্করণেই আছেন মুশফিকুর রহিম, লিটন দাস, তাসকিন আহমেদ ও শরীফুল ইসলাম।

চুক্তি অনুযায়ী, ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল আছেন টেস্ট ও ওয়ানডেতে, টি-টোয়েন্টিতে ছয় মাসের বিরতিতে গেছে তিনি। অন্যদিকে টেস্ট অধিনায়ক মুমিনুল হক আছেন শুধু এ সংস্করণেই। টেস্ট থেকে অবসর নেওয়া টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ আছেন বাকি দুই সংস্করণে।

এবার টেস্টের চুক্তিতে ১৪ জন, ওয়ানডেতে ১০ জন আর টি-টোয়েন্টির চুক্তিতে আছেন ১২ জন ক্রিকেটার।

এবার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন, সাইফ হাসান, সৌম্য সরকার, আবু জায়েদ চৌধুরী রাহী ও শামীম হোসেন পাটোয়ারি।

টেস্ট মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, এবাদত হোসেন চৌধুরী, সাদমান ইসলাম, ইয়াসির আলী চৌধুরী ও মাহমুদুল হাসান জয়।

ওয়ানডে মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান ও আফিফ হোসেন ধ্রুব।

টি-টোয়েন্টি মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, নাঈম শেখ ও শেখ মেহেদী হাসান।