ডেস্ক রিপোর্ট : আবহাওয়া অধিদফতর আভাস দিয়েছে এপ্রিল মাস কালবৈশাখীর মৌসুম। আর এই মাসেই তাপপ্রবাহের পাশাপাশি ঘূর্ণিঝড়ের আশঙ্খা রয়েছে। সেই সঙ্গে এপ্রিলের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার শঙ্কাও রয়েছে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

রবিবার (২ এপ্রিল) আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান জানিয়েছেন, এপ্রিল মাসে ৩-৫ দিন বজ্র অথবা শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের এবং ১-২ দিন তীব্র কালবৈশাখী হওয়ার আশঙ্খা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এছাড়া আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গিয়েছে, চলতি মাসে দেশে ২-৩টি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারি বর্ষণের ফলে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

পাশাপাশি বিগত তিনদিন ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে। আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা কমার আভাস রয়েছে বলে জানান আবহাওয়াবিদ ওমর ফারুক। বৃষ্টিপাত কমার পর তাপমাত্রাও বাড়তে পারে। সোমবার (২ এপ্রিল) সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।