আন্তর্জাতীক ডেস্ক : ভারতের উত্তরাঞ্চলে হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত। প্রবল শীতের কারণে দেশটির এই অঞ্চলের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশের কানপুর জেলায় গত ৫ দিনে স্ট্রোক-হৃদরোগে ৯৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তাদের মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে গত চব্বিশ ঘণ্টায়।এছাড়া গত বুধবার থেকে সোমবার পর্যন্ত গত ৫ দিনে হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালের জরুরি সেবা বিভাগে ভর্তি হয়েছেন আরও ৭২৩ জন রোগী।

কানপুরের প্রধান দুই কার্ডিয়াক হাসপাতাল এল.পি.এস ইনস্টিটিউট অব কার্ডিওলজি ও লক্ষ্মীপত সিংহানিয়া ইনস্টিটিউট অব কার্ডিওলজি ও কার্ডিয়াক সার্জারির বরাত দিয়ে আজ সোমবার (৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সম্প্রচার সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভি। হাসপাতাল দু’টির চিকিৎসকরা জানিয়েছেন মৃত এই ৯৮ জনের মধ্যে ৪৪ জন হাসপাতালে আসার পর মারা গেছেন, বাকি ৫৪ জনের মৃত্যু হয়েছে হাসপাতালে ভর্তি হওয়ার আগেই।

হৃদরোগ বিশেষজ্ঞ ও চিকিৎসক বিনয় কৃষ্ণ জানান, ব্যাপক গরম ও চরম শীত— উভয় ধরনের আবহাওয়াই হৃদরোগীদের জন্য ঝুঁকিপূর্ণ। যাদের হৃদরোগ আছে— তাদেরকে এই ঠাণ্ডা থেকে সুরক্ষিত থাকার পরামর্শও দিয়েছেন তিনি। উত্তরপ্রদেশের রাজধানী লক্ষ্ণৌয়ের কিং জর্জেস মেডিকেল ইউনিভাটির এই ফ্যাকাল্টি সদস্য জানান, ‘শীতের কারণে যে কেবল বয়স্ক লোকজনই হৃদযন্ত্রের ক্রিয়াবন্ধের (হার্ট অ্যাটাক) শিকার হচ্ছেন— এমন নয়; অনেক কমবয়সী রোগীও এই শারীরিক সমস্যার শিকার হচ্ছেন। এমনকি তাদের মধ্যে কিশোর-কিশোরীরাও আছে। গত কয়েকদিনে এমন বেশ কিছু রোগী দেখেছি আমরা।’