সানজিদা আক্তার সান্তনা : সর্দিকাশি কমানো থেকে শুরু করে রান্নায় স্বাদ বাড়ানো, আরো অনেক কিছুতেই আদার ভূমিকা অপরিহার্য। আদার স্বাস্থ্যগুণ নিয়ে বলা বাহুল্য। অফিস থেকে ফিরে এক কাপ আদা চা মন ফুরফুরে করে তোলে। আবার রান্নায় আদা না পড়লে স্বাদই ঠিক মতো খোলে না। ঠান্ডা লাগার সমস্যাতেও আদা হতে পারে নির্ভরযোগ্য ঘরোয়া টোটকা। চিকিৎসক থেকে পুষ্টিবিদ, প্রত্যেকেই রোজ নানা ভাবে আদা খাওয়ার কথা বলে থাকেন। এত উপকারী গুণ থাকার জন্য অনেকেই বেশি করে আদা কিনে বাড়িতে মজুত রাখেন। তবে অনেকেই বুঝতে পারেন না, অনেক দিন পর্যন্ত আদা ভাল রাখবেন কী ভাবে। সব সময় তো গোটা আদা ব্যবহার করা হয় না। অনেক সময়ে কিছুটা ব্যবহার করে বাকিটা রেখে দেওয়া হয়। সঠিক যত্নের অভাবে তা নষ্ট হয়ে যায়। একটু যত্ন করলেই অনেক দিন পর্যন্ত আদা ভাল রাখা সম্ভব।

১) একটি গোটা আদা তিন-চার দিনে শেষ করে ফেলতে চান, তা হলে রান্নাঘরে রাখতেই পারেন। তবে এমন জায়গায় রাখুন, যেখানে সূর্যের আলো সরাসরি পৌঁছায় না। বেশি তাপে রাখলে আদা নষ্ট হয়ে যেতে পারে।

২। আদা ফ্রিজে রাখতে চাইলে একটি টিস্যু পেপারে ভাল করে মুড়ে একটি বায়ুবন্ধ কৌটোতে রেখে দিন। এ ভাবে আদা ভাল থাকবে বহু দিন। খোসা ছাড়াবেন না, খোসা ছাড়ালে বেশি দিন ভাল থাকবে না।

৩। যদি আদা কেটে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে রাখতে চান, তা হলে সহজে বাতাস ঢুকবে না, এমন কৌটোতে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। এ ভাবে আরও দীর্ঘ দিন ভাল থাকবে। রান্নার কিছু ক্ষণ আগে বার করে রেখে দিন। তার পর থেঁতো করে রান্নায় ব্যবহার করুন।

৪। অর্ধেক জল আর অর্ধেক ভিনিগারের সঙ্গে সামান্য একটু চিনি মিশিয়ে একটি শিশিতে রাখুন। তার মধ্যে আদার খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে রেখে দিন। এ ভাবে আচারের মতো রেখে দিলেও আদা বহু দিন ভাল থাকবে। দরকারে সেখান থেকে আদা বার করে নিলেই হল।