ডেস্ক রিপোর্ট : ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, টিকটক ও হোয়াটসঅ্যাপ বন্ধ রেখেই মোবাইলে ইন্টারনেট চালু হয়েছে। রবিবার (২৮ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠক করেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। এসময় এ নির্দেশনা দেন তিনি।

বৈঠক শেষে ফোরজি নেটওয়ার্ক চালু ও গ্রাহকেরা তিন দিনের জন্য ৫ জিবি ডাটা পাবেন জানিয়ে পলক বলেন, আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি যে আজ (২৮ জুলাই) বিকেল ৩টার সময় মোবাইল নেটওয়ার্কের ফোরজি ইন্টারনেট কানেকটিভিটি পুনঃস্থাপন করতে পারবো। এর পর সারা দেশে মোবাইল নেটওয়ার্কের ফোরজি ইন্টারনেট পুনঃস্থাপনের জন্য প্রযুক্তিগত সহায়তা দেব।

এছাড়া বৈঠকে অপারেটরদের ফেসবুক, ইউটিউব, টিকটক, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন বার্তা আদান–প্রদানের অ্যাপ বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। এ ছাড়া একদিন ও তিনদিন মেয়াদী ডেটা প্যাকেজ বানাতে অপারেটরদের নির্দেশনা দেয়া হয়।

তাছাড়া ফেসবুক, টিকটকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমকে ৩ দিনের সময় দিয়ে তলব করেছে বিটিআরসি। বেঁধে দেয়া সময়সীমা অনুযায়ী— আগামী বুধবারের (৩১ জুলাই) মধ্যে রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির ভবনে সশরীরে এসে ব্যাখ্যা দিতে হবে তাদের।

আপাতত ফেসবুক, ইনস্টাগ্রাম, টিকটক বন্ধ থাকছে জানিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, তাদের কাছে বিটিআরসি নিয়ন্ত্রক সংস্থা হিসেবে যে ব্যাখ্যা চেয়েছে, তা স্পষ্ট করে না দেয়া পর্যন্ত বাংলাদেশে অবাধে তাদের কার্যক্রম খুলে দেয়া হবে না। এ ব্যাপারে সিদ্ধান্তে অনড় থাকবে সরকার।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের কারণে ১৭ জুলাই মধ্যরাত থেকে ফোর-জি নেটওয়ার্ক বন্ধ হয়ে পড়ে। তখন থেকেই সব অপারেটরের থ্রি-জি ও ফোর-জি ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। এরপর পরিস্থিতির আরো অবনতি হলে ১৮ জুলাই রাত থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবাও বন্ধ হয়ে যায়। পাঁচ দিন পর গত ২৩ জুলাই রাত থেকে সীমিত পরিসরে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা শুরু হয়।