স্টাফ রিপোর্টার : গরীবের আমিষের অন্যতম জোগানদাতা ডিমের বাজার গত কয়েকদিন ধরেই অস্থির হয়ে আছে। সিন্ডিকেট এর কবলে পড়ে প্রতি পিস ডিমের দাম ১৫ টাকা পর্যন্ত হলে সেটা গরীব আর মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যায়। এই অবস্থা থেকে মানুষকে মুক্তি দিতে ঝিকরগাছার স্বনামধন্য ঐতিহ্যবাহী স্বেচ্ছাসেবী সংগঠন “সেবা” স্বল্প মূল্যে ডিম বিক্রয় কার্যক্রম শুরু করেছে।

আজ সোমবার (২১ অক্টোবর) সকাল ১০টায় সেবা সংগঠনের অফিসের সামনে এই কার্যক্রমের উদ্বোধন করেন সংগঠন এর প্রতিষ্ঠাতা ও সভাপতি মাস্টার আশরাফুজ্জামান বাবু। বাজার দরের চেয়ে কমে ডিম কিনতে পারায় ক্রেতা সাধারণও যারপরনাই খুশি।

সেবা সংগঠনের সভাপতি মাস্টার আশরাফুজ্জামান বাবু বলেন, ‘ব্যবসায়ীরা সরকারের নির্দেশনা না মেনে বেশি দামে ডিম বিক্রি করছে। এর থেকে মানুষকে স্বস্তি দেওয়ার জন্য আমরা সংগঠন এর উদ্যোগে স্বল্প মূল্যে ডিম বিক্রির উদ্যোগ নিয়েছি। আশা করছি আমাদের দেখাদেখি অন্যরাও সাধারণ ভোক্তাদের পাশে দাঁড়িয়ে ডিম বিক্রির উদ্যোগ নেবেন। এতে করে সিন্ডিকেট প্রথা ভেঙে সহনীয় দামে পণ্য বিক্রি করতে বাধ্য হবেন দোকানিরা।

তিনি আরও বলেন, প্রথম দিন তিন হাজার ডিম সরাসরি খামার থেকে কিনে আমরা ১১টাকা ৭৩ পয়সা করে ক্রেতার কাছে বিক্রি করেছি। শুক্রবার বাদে সপ্তাহে ৬ দিনই এই কার্যক্রম চালু থাকবে।

সরকার ঘোষিত ডিমের দাম খুচরায় ১১ টাকা ৮৭ পয়সা, পাইকারিতে ১১ টাকা ১০ পয়সা এবং উৎপাদক পর্যায়ে ১০ টাকা ৮০ পয়সা করে বিক্রির কথা রয়েছে। তবে এ দামে ঝিকরগাছার কোথাও ডিম বিক্রি হচ্ছে না। বেশিরভাগ এলাকায় এখনও প্রতিডজন ডিম ১৭০ টাকা করে বিক্রি হচ্ছে।