আশরাফুজ্জামান বাবু,ঝিকরগাছা প্রতিনিধিঃ যশোরের ঝিকরগাছা বাজারে অবৈধভাবে সার বিক্রয়ের অভিযোগে ১৪ বস্তা ইউরিয়া এবং ১ বস্তা টিএসপি সার জব্দ করা হয়েছে।

স্হানীয় জনগনের সহায়তায় ঝিকরগাছা থানা পুলিশ এবং কৃষি কর্মকর্তাগন এসব সার জব্দ করে নিজেদের জিম্মায় নিয়েছেন। ঘটনার সুত্রে জানা যায়, ২৪ সেপ্টেম্বর (শনিবার) বেলা ১ টার সময় ঝিকরগাছা বাজারের ফুড গোডাউনের পাশে অবস্হিত বিসিআইসি’র নির্ধারিত ডিলার মুকুল ট্রেডার্স থেকে নসিমনে সার বোঝায় করে বিক্রি করা হচ্ছে দেখে স্হানীয় জনগনের সন্দেহ হয়। তারা নছিমন আটকে রেখে সাংবাদিকদের এবং প্রশাসনের কর্মকর্তাদের খবর দেন। সাংবাদিক এবং কর্মকর্তাগন হাজির হয়ে দেখতে পান একই ব্যক্তির কাছে মুকুল ট্রেডার্স ৯ বস্তা এবং মেসার্স নুরুজ্জামান খাঁন থেকে ৬ বস্তা সার বিক্রয় করা হয়েছে। যদিও সরকারি নিয়ম অনুযায়ী কোনো ডিলার চাষি বা সাব ডিলার বাদে কারো কাছে সার বিক্রয় করতে পারবেননা। আবার নুরুজ্জামান খাঁন পৌরসভার ডিলার হয়ে ইউনিয়নের লোকের কাছে সার বিক্রয় করেছেন যেটিও আইনত নিষিদ্ধ। মুকুল ট্রেডার্স এর ম্যানেজার হারুন অর রশিদ বলেন, উক্ত ব্যক্তি চাষি হিসেবে সার কিনতে এসেছিলেন। একজন চাষির কাছে ৯ বস্তা সারের প্রয়োজনীয়তা যাচাই করে বিক্রয় করেছেন কিনা তার উত্তরে তিনি বলেন, ভুল হয়েছে। নুরুজ্জামান খাঁন এর দোকানে গিয়ে সেটা তালাবদ্ধ থাকায় তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

ঘটনাস্হলে উপস্থিত কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, কোনো ডিলার এভাবে সার বিক্রয় করতে পারে না। শুধুমাত্র কৃষক এবং সাব ডিলারের কাছেই সার বিক্রয় করার অনুমতি আছে। তিনি আরও বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মাহবুবুল হক এবং ঝিকরগাছা থানা ইনচার্জ জনাব সুমন ভক্তের নির্দেশনায় এস আই শাহিনের তত্বাবধানে উক্ত সার জব্দ করে সিলগালা করে রাখা হয়েছে। আগামীকাল এর সিদ্ধান্ত নেওয়া হবে। এদিকে সারাদেশে যখন কৃষকরা সারের জন্য হাহাকার করছে সেই সময়ে ডিলারদের এহেন অপকর্মে ফুঁসে ওঠেছে জনগন। তারা এসকল অসাধু ডিলারদের ডিলারশিপ বাতিলসহ দৃষ্টান্ত মুলক শাস্তি দাবি করেছেন। খোঁজ নিয়ে জানা যায় দীর্ঘদিন ধরে এভাবে সার বিক্রয় করে অসাধু ডিলারগন চাষিদের ঠকিয়ে নিজেরা লাভবান হচ্ছেন।