বিল্লাল হোসেন, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধিঃ-ময়মনসিংহের ভালুকায় বিভিন্ন গ্রামাঞ্চলে সংঘটিত ব্যবসায়ী প্রতিদিন বাড়ছে অসংখ্য। প্রজন্ম হচ্ছে মাদকের সেবনকারী। উপজেলার মেদুয়ারী ইউনিয়নের গ্রামাঞ্চলসহ পাড়ায় মহল্লা-সর্বত্রই নেশা এখন হাতের নাগালে। এক যুগে এর বিস্তার আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। এই সময়ে ইউনিয়নে দেখা যায়, হাতে গুনা কয়েকজন ব্যবসায়ীরা প্রতিদিন অন্তত ৫ লক্ষ টাকার মাদকদ্রব্য বেচাকেনা করে যাচ্ছে, মেদুয়ারী গ্রামের আতিকুল,জুলহাস, খলিল, সিরাজ ভান্ডারী, বান্দিয়া আর শেখ ফরিদ, বান্দিয়া গ্রামের কলিম উদ্দিন মুক্তিযোদ্ধার ছেলে মানিকসহ জানা-অজানা (৫০ জন) ব্যবসায়ী মেদুয়ারী ইউনিয়নে রয়েছেন। এসব মাদক ব্যবসায়ী ইউনিয়ন ইউপি দের শক্তিশালী ভূমিকা নিলে হয়তো টা কমে যাওয়ার সম্ভব হতো। তবে এই পরিমাণ ইউনিয়নে ছড়িয়ে পড়া মোটের তুলনায় কোনোভাবেই ১০-১৫ শতাংশের বেশি নয় বলে মনে করছেন এ নিয়ে কাজ করা ব্যক্তি ও সংঘটিত ব্যবসায়ী গুলো।

বিশেষ জনদের অভিমত নেশাজাতীয় দ্রব্যের বিস্তারের এই সর্বনাশা চিত্র যেভাবে আর্থিক ও শারীরিক ক্ষতি করছে, সেভাবে একটি নতুন প্রজন্মের চিন্তার জগতে বন্ধ্যত্ব সৃষ্টি করছে। দীর্ঘ মেয়াদে এর ফল ভয়াবহ হবে।

স্থানীয়জনের অভিমত, বিভিন্নভাবে মাদক আসছে। এটা নিয়ে আরও বেশি কাজ করতে হবে। আরও মনোযোগী হয়ে কঠোর অ্যাকশনে গেলে সম্ভব। মাদকের প্রভাবে অপরাধেও জড়িয়ে পড়ছে। নতুন প্রজন্ম ধ্বংস হয়ে যাচ্ছে। এটা সমাজের জন্য বিষফোড়া। আগের তুলনায় গাঁজা, ইয়াবা, ফেনসিডিল সবই বেশি ধরা পড়ছে। মাদক রুখতে সবার সহযোগিতা ও সচেতনতার বিকল্প নেই।